Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

স্থায়ী প্রসিকিউশন সার্ভিস চেয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

স্থায়ী প্রসিকিউশন সার্ভিস চালুর নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। গতকাল রোববার সুপ্রিমকোর্ট বারের অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভুইয়া এ রিট করেন। হাইকোর্টের কোনো ডিভিশন বেঞ্চে শিঘ্রই এটির শুনানি হবে বলে জানান তিনি।
ফরহাদউদ্দিন আহমেদ ভুইয়া বলেন, আমাদের কোনো স্থায়ী এটর্নি সার্ভিস নেই। সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে বদলে যায় সরকারি আইনজীবীও। এর ফলে মামলার ধারাবাহিকতা থাকে না। মামলায় রাষ্ট্রপক্ষের স্বার্থ ক্ষুন্ন হয়। এটি হওয়া উচিৎ নয়। তিনি বলেন, রিটে স্থায়ী প্রসিকিউশন সার্ভিস চালুর নির্দেশনা চাওয়া হয়েছে। এটি চালু না হওয়া পর্যন্ত সম্প্রতি দুই দফায় নিয়োগ পাওয়া ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও সহকারি এটর্নি জেনারেলদের দায়িত্ব পালনে বিরত থাকার নির্দেশনা চাওয়া হয়েছে। আইন মন্ত্রণালয় সচিব, আইন কমিশনের চেয়ারম্যান, মন্ত্রিপরিষদ সচিব,প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবসহ ১৫ জনকে রিটে বিবাদী করা হয়েছে। রিটে আরো উল্লেখ করা হয়, একজন সহকারি এটর্নি জেনারেলের ৫ বছর পূর্ণ হয়নি অখচ তিনি অ্যাসিস্ট্যান্ট এটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন। নিয়োগের প্রজ্ঞাপনে কয়েকজনের ক্ষেত্রে আইনজীবী ও হাইকোর্টে তালিকাভুক্তির তথ্য উল্লেখ করা হয়নি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্থায়ী প্রসিকিউশন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ