Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

ব্রেক্সিট ইস্যুতে পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

চলমান চুক্তিহীন ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ মন্ত্রিসভা থেকে এবার পদত্যাগ করলেন যুক্তরাজ্যের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রুড। পার্লামেন্টে ক্ষমতাসীন কনজারভেটিভ হুইপকে পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, ‘মডারেট কনজারভেটিভদের যেখানে কোনো অবস্থান নেই সেখানে আমি থাকতে পারি না।’

এ দিকে প্রধানমন্ত্রী বরিস জনসনকে দেওয়া পদত্যাগ পত্রে অ্যাম্বার রুড বলেছেন, ‘আমি পুরোপুরি সরল বিশ্বাসে আপনার মন্ত্রিসভায় যোগ দিয়েছিলাম। কেননা তখন আমি ভেবেছিলাম, চুক্তিহীন ব্রেক্সিটের বিষয়টি আলোচনায় আছে।’ তিনি বলেন, ‘আগামী ৩১ অক্টোবরের মধ্যে আমাদের নতুন চুক্তিতে যাওয়ার দারুণ একটি সুযোগ ছিল। যদিও আমি এখন আর তা বিশ্বাস করি না, যে এটা সরকারের মূল লক্ষ্য।’

এর আগে এই একই ইস্যুতে কোনো ধরনের সমঝোতায় পৌঁছাতে না পারায় চলতি বছরের মে মাসে আচমকা পদত্যাগের ঘোষণা দেন তৎকালীন প্রধানমন্ত্রী টেরিজা মে। মূলত তার এই পদ থেকে সরে দাঁড়ানোর পরেই দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন কট্টর ব্রেক্সিটপন্থি নেতা বরিস জনসন।

সম্প্রতি প্রধানমন্ত্রী বরিস বলেছিলেন, ‘১৫ অক্টোবর আগাম নির্বাচন কিংবা ৩১ অক্টোবর প্রয়োজনে চুক্তিহীন ব্রেক্সিট বাস্তবায়ন করা না গেলে আমিও পদত্যাগ করতে পারি।’ বর্তমানে মূলত এসব বিষয় নিয়েই এক রকম দ্ব›েদ্ব রয়েছে বরিসের দল। যার অংশ হিসেবে ইতোমধ্যে মন্ত্রিত্ব ছেড়েছেন তার ছোট ভাই জো জনসন।
অ্যাম্বার আরো বলেছেন, ‘আমি মনে করি না যে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে চুক্তি নিয়ে বের হয়ে যাওয়ার বিষয়টি সরকারের ম‚ল উদ্দেশ্য ছিল। গত মঙ্গলবার পার্লামেন্টের মোট ২১ জন টরি এমপিকে বরখাস্ত করা বরিসের একটি গণতন্ত্র ও শিষ্টাচার বহির্ভ‚ত কাজ। যা কখনোই মেনে নেওয়া যায় না।’ ব্রিটিশ সরকারের পক্ষ থেকে জানানো হয়, অ্যাম্বারের মতো একজন প্রতিভাবান মন্ত্রীর পদত্যাগে তারা পুরোপুরি হতাশ। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রেক্সিট

৬ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ