Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাহাজ ভাড়ার প্রথম অ্যাপ ‘জাহাজী’র উদ্বোধন

প্রধানমন্ত্রী দেশে পজিটিভ ধারা সৃষ্টি করেছেন : নৌপরিবহন প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

নৌপরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহ্মুদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী দেশরত্ম শেখ হাসিনা দেশে পজিটিভ ধারা সৃষ্টি করেছেন। এ পজিটিভ ধারা ধরে রাখতে হবে। আমরা বঙ্গবন্ধুকে ধরে রাখতে পারিনি, ব্যর্থতার পরিচয় দিয়েছি। গতকাল রোববার ঢাকায় জাতীয় প্রেসক্লাবে অভ্যন্তরীণ নৌ-রুটে পণ্যবাহী জাহাজ ভাড়ার প্রথম অ্যাপ ‘জাহাজী’এর উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর আমরা অধিকার বঞ্চিত ছিলাম, দেশকে মর্যাদার আসনে নিতে পারিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণ উদ্যোক্তা ও নেতৃত্ব গড়ে তুলেছেন। অন্ধকার থেকে তুলে এনেছেন। আমরা দেশের কাঁদা মাটি মেখে বড় হতে চাই, দেশকে গড়তে চাই। ‘জাহাজী’ অ্যাপ এর মতো শত শত উদ্যোক্তাদের নিয়ে এগিয়ে যাব।
জাহাজী’ অ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কাজল আব্দুল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশেনের সাবেক সভাপতি মাহবুব উদ্দিন আহমদ বীর বিক্রম, প্রযুক্তি পরামর্শক ও রাজনীতিবিদ নাঈমুজ্জামান মুক্তা, জাহাজী অ্যাপের চেয়ারম্যান শেখ বাহাউদ্দিন রুপক এবং অভিনন্দন জোয়ার্দার।
উল্লেখ্য, ‘জাহাজী’ অ্যাপের মাধ্যমে লাইটার জাহাজের মালিক, সাপ্লায়ার, ক্যারিয়ার, এজেন্ট এবং ব্রোকাররা ঘরে বসেই জাহাজ বুকিং দেওয়ার পাশাপাশি সেটার অবস্থান নিশ্চিত হতে পারবেন। পাশাপাশি চলন্ত জাহাজ থেকে পণ্যের মূল্য এবং মান যাচাই করে বালু, পাথরের মতো পণ্য কিনতে পারবেন। লাইটার জাহাজের জন্য এ সেবা বিশ্বের আর কোথাও নেই। লাইটার জাহাজ ছাড়া অভ্যন্তরীণ নৌ-রুটে পণ্য পরিবহন ব্যবস্থাই অচল। অভ্যন্তরীণ নৌপথে পণ্য পরিবহনের সবচেয়ে সহজ, সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব এবং নৌখাতের দৈর্ঘ্য বাড়ার পরেও এই খাতের প্রবৃদ্ধি বাড়ার বদলে উল্টো কমছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ