Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:১৩ পিএম

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইসির পক্ষ থেকে গঠন করা পাঁচ সদস্যের এই কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
গতকাল রোববার (৮ সেপ্টেম্বর) রাত ১১টা ৬ মিনিটে ১২ তলাবিশিষ্ট নির্বাচন কমিশনের ভবনের বেজমেন্টে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ছয়টি ইউনিট রাত ১২টা ২৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে।
আগুন লাগার খবর পেয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারী ও নির্বাচন কমিশনাররা ঘটনাস্থলে ছুটে আসেন। তাঁরা ঘটনাস্থল পরিদর্শন করেন। কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, বেজমেন্টে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) গুদাম ছিল। সেখানে প্রায় সাড়ে চার হাজার ইভিএম রাখা ছিল।
তারপর রাত দেড়টার দিকে অগ্নিকাণ্ডের তদন্তের জন্য কমিটি গঠনের কথা জানান ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা দেশের বাইরে রয়েছেন। নির্বাচন কমিশন ছাড়াও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স আরেকটি কমিটি গঠন করেছে। তিন সদস্যের এই কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, আজ অনাকাঙ্ক্ষিতভাবে নির্বাচন ভবনে অগ্নিকাণ্ড ঘটেছে। এটা আসলেই অপ্রত্যাশিত। আমরা নির্বাচন কমিশন সচিবালয়ের পক্ষ থেকে কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানের নেতৃত্ব ঘটনার কারণ খুঁজে বের করার জন্য পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছি।
কমিটির সদস্যদের মধ্যে ফায়ার সার্ভিসের একজন কর্মকর্তা, এনআইডি বিভাগের পরিচালক, গণপূর্তের একজন কর্মকর্তা ও একজন সিভিল ইঞ্জিনিয়ার রয়েছেন। কমিটিকে আগামী তিন কার্যদিবস তথা ১২ সেপ্টেম্বর দুপুর ১২টার মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
মাহবুব তালুকদার আরো বলেন, নির্বাচন কমিশনের পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটি তিনটি বিষয় সামনে রেখে কাজ করবে। প্রথমত. অগ্নিকাণ্ডের উৎস, কীভাবে আগুন লাগল; দ্বিতীয়ত. অগ্নিকাণ্ডে কী পরিমাণ সম্পদের ক্ষতি হয়েছে আর তৃতীয়ত. ভবিষ্যতে যাতে এ ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা না ঘটে, তার জন্য কী পদক্ষেপ নেওয়া যেতে পারে। কী করলে এমন দুর্ঘটনা এড়ানো যাবে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স খুব দ্রুততার সঙ্গে এক ঘণ্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে এনেছে উল্লেখ করে মাহবুব তালুকদার বলেন, এটা না হলে অনেক বেশি আর্থিক ক্ষতি হতো কমিশনের। কিন্তু এখনো কী পরিমাণ ক্ষতি হয়েছে, সেটা আমরা জানি না। তদন্ত করলে সেটি বের হয়ে আসবে।
ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার আরো বলেন, আমাদের প্রধান নিবাচন কমিশনার দেশের বাইরে আছেন। তাঁকে এ ঘটনা জানানো হয়েছে। তিনি অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছেন। আমি নিজেও ব্যক্তিগতভাবে সকালে তাঁকে ফোন করে বিস্তারিত জানাব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি ভবন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ