Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ০৬ ফাল্গুন ১৪২৬, ২৪ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

সন্ত্রাসে মদত দিচ্ছে ভারত, প্রমাণ দিল পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৯, ৩:২৪ পিএম

ভারতের চাপ সৃষ্টি করতে আর্ন্তজাতিক মহলে যোগাযোগ অব্যাহত রেখেছে পাকিস্তান। অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের চিত্রও জাতিসংঘে তুলে ধরার প্রস্তুতি নিয়েছে দেশটি। এ বার ভারত যে সন্ত্রাসবাদী কার্যকলাপে মদদ দিচ্ছে তার প্রমাণ দিল্লির কাছে পাছিয়েছে ইসলামাবাদ। তাতে তুলে ধরা হয়েছে, সীমান্ত পারে সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দিচ্ছে মোদি সরকার। যদিও এই দাবিকে ‘মিথ্যের জাল’ বলে উড়িয়ে দিয়েছে ভারত।

বিভিন্ন সূত্রের মাধ্যমে জানা গেছে যে, গত সপ্তাহে ভারতের হাতে একটি ডসিয়ার তুলে দিয়েছে পাকিস্তান। পাকিস্তানে নাশকতায় ভারতের বিভিন্ন এজেন্সি মদত দিচ্ছে বলে অভিযোগ করে তথ্য তুলে ধরা হয়েছে সেই ডসিয়ারে। যদিও দিল্লির দাবি, ভারতের বিরুদ্ধে প্রচারকে উসকে দিতে এই অভিযোগ করছে পাকিস্তান।

জানা গিয়েছে, গত ৪ সেপ্টেম্বর করতারপুর করিডর নিয়ে বৈঠকে প্রতিবেশী দেশটির হাতে সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দেয়ার তথ্য প্রমাণ সম্বলিত ডসিয়ার তুলে দেয় পাকিস্তান। তীর্থযাত্রীদের সঙ্গে ভারতীয় কনস্যুলার কর্মকর্তাদের যেতে পাকিস্তান অনুমতি না-দেওয়ায় গত সপ্তাহে করতারপুর বৈঠকে সব বিষয়ে সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি।

চলতি মাসে জাতিসংঘের মানবাধিকার পরিষদ ও সাধারণ সভায় পাকিস্তান কাশ্মীর প্রসঙ্গে তুলতে পারে বলে মনে করা হচ্ছে। তার আগে ভারতকে চাপে রাখবে এই ডসিয়ার। বিশেষজ্ঞরা বলছেন, এই ডসিয়ারের কারণে জাতিসংঘে পাকিস্তানের দাবি জোরালো হবে। ভারত দীর্ঘদিন ধরেই পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যকলাপে মদতের অভিযোগ করে আসলেও তেমন কোন প্রমাণ তুলে ধরতে পারেনি। কিন্তু পাকিস্তান নিজেদের ডসিয়ারকে হাতিয়ার করতে পারে বলে মনে করা হচ্ছে। সূত্র: টিওআই।



 

Show all comments
  • Jahangir ১১ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৩০ পিএম says : 0
    Very good you have documents but they are always trying all Muslim is terrorist other religious can be terrorist now it is proved. They are violating human rights in Kashmir. They're president approved a law they can arrest any Kashmir people and put them jail 2 years without any claim. Ha ha what a law.
    Total Reply(0) Reply
  • Avijeet ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩৯ পিএম says : 0
    pak trying every way internationally fake claim against india. But there all attempt was failed.All anti Indian will be dissatisfied right now.Ha ha .Now the game is over.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ