Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

অস্ট্রিয়ার ফুটবল স্টেডিয়াম হয়ে গেল ঘন জঙ্গল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৯, ৪:১১ পিএম

ইউরোপের ছোট্ট দেশ অস্ট্রিয়া। অস্ট্রিয়ার ক্লাগেনফুর্টে রয়েছে ওয়ের্দারসি ফুটবল স্টেডিয়াম। এই স্টেডিয়ামে শেষ বার খেলা হয়েছিল ২০০৮ সালে। ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের ম্যাচ। তার পর থেকে পরিত্যক্তই রয়েছে অস্ট্রিয়ার এই স্টেডিয়াম। আর্ট প্রোজেক্টের অঙ্গ হিসাবে সেই স্টেডিয়ামই এখন পরিণত হয়েছে অরণ্যে।

ব্যাপক হারে গাছ কাটা ও জলবায়ুর পরিবর্তন সংক্রান্ত বার্তা সাধারণের কাছে তুলে ধরতেই এই উদ্যোগ নিয়েছেন ক্লাউস লিটম্যান নামের এক শিল্পী। এই প্রকল্পের অঙ্গ হিসাবেই ওই ফুটবল স্টেডিয়ামে লাগানো হয়েছে ৩০০টিরও বেশি গাছ। হোয়াইট উইলো, হর্নবিম, আস্পেন, ফিল্ড ম্যাপল, ওক এই জাতীয় গাছই সারি দিয়ে লাগানো হয়েছে ওই স্টেডিয়ামে।

লিটম্যান এই কাজের অনুপ্রেরণা পেয়েছেন ম্যাক্স পেইন্টনারের ছবি ‘দ্য আনেনডিং অ্যাট্রাকশন অফ নেচার’ থেকে। ১৯৭০-এর এই ছবিতে ছিল গাছ ভর্তি একটি স্টেডিয়াম। আর তা দেখতে হাজার হাজার লোকের ভিড়। ডিসটোপিয়ান চিন্তাধারায় আঁকা সেই ছবিই এ বার বাস্তব রূপ পেল অস্ট্রিয়ার ওয়ের্দারসি ফুটবল স্টেডিয়ামে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন