Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

রংপুর-৩ আসনে সাদ-রিটা-রাজুসহ ৯ প্রার্থীর মনোনয়ন জমা

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৯, ৭:৪৫ পিএম

রংপুর-৩ (সদর) আসনের উপ-নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী সাদ এরশাদ আওয়ামী লীগের অ্যাডভোকেট রেজাউল করিম রাজু ও বিএনপির রিটা রহমানসহ নয় জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।
সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল থেকে বিকেল পাঁচটা পর্যন্ত রংপুর আঞ্চলিক নির্বাচন অফিসে রিটার্নিং কর্মকর্তাকে প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেন।
নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, রোববার ও সোমবার মনোনয়নপত্র সংগ্রহ করা ১২জন প্রার্থীর মধ্যে তিনজন মনোনয়নপত্র জমা দেননি। বাকি নয়জনের মধ্যে দুই স্বতন্ত্র এবং অন্যরা দলীয় প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন।
এদিকে সকালে সংবাদ সম্মেলন করে নির্বাচন থেকে সরে দাড়ানোর ঘোষণা দেন জাতীয় পার্টির যুগ্ম মহাসচিব ও মহানগরের সাধারণ সম্পাদক এস এম ইয়াসীর।
অন্যদিকে আওয়ামী লীগের মহানগর কমিটির শ্রম বিষয়ক সম্পাদক শ্রমিক নেতা এম এ মজিদ ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও জেলা জাপার সাধারণ সম্পাদক শিল্পপতি এস এম ফখর-উজ-জামান জাহাঙ্গীর মনোনয়নপত্র জমা দিতে আসেননি।
এব্যাপারে রংপুর আঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন জানান, মনোনয়নপত্র সংগ্রহ ১২ প্রার্থীর মধ্যে দুইজন স্বতন্ত্রসহ ৯ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরমধ্যে জাতীয় পার্টির রাহগীর আল মাহি সাদ, আওয়ামী লীগের অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, বিএনপির রিটা রহমান, খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মন্ডল, গণফ্রন্টের কাজী শহিদুল­াহ, ন্যাশনাল পিপলস্ পার্টির শফিউল আলম, বাংলাদেশ কংগ্রেসের একরামুল হক এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে এরশাদের ভাতিজা আসিফ শাহরিয়ার ও বিএনপির মহানগর কমিটির সহ সভাপতি কাওসার জামান বাবলা মনোনয়নপত্র জমা করেছেন।
সকাল থেকে বিকেল পাঁচটা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে বিভিন্ন দলের প্রার্থীদের পক্ষে নেতা-কর্মী ও সমর্থকরা নির্বাচন কার্যালয়ের সামনে জমায়েত হতে থাকেন। পরে দলের প্রার্থীদের সঙ্গে তারা রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেন।
উলে­খ্য, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের শূন্য ঘোষিত রংপুর-৩ আসনে উপ-নির্বাচনের জন্য গত ১ সেপ্টেম্বর তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১১ সেপ্টেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৬ সেপ্টেম্বর। তার ১৮ দিন পর ৫ অক্টোবর হবে ভোটগ্রহণ।

রংপুর সদর উপজেলা ও সিটি করপোরেশন ৯ থেকে৩৩নং ওয়ার্ড নিয়ে গঠিত এ আসনের মোট ভোটার ৪ লাখ ৪২ হাজার ৭২জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২১ হাজার ৩১০ জন এবং ২ লাখ ২০ হাজার ৭৬২ জন নারী ভোটার। ১৭৫টি ভোটকেন্দ্র ইভিএম এর মাধ্যমে এখানে ভোটগ্রহণের প্রস্তুতি নিয়েছে কমিশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন