Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

ক্ষেপনাস্ত্র ব্যবস্থাযুক্ত সশস্ত্র ড্রোন তৈরি করেছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৯, ৮:০০ পিএম

সেনাবাহিনীর ব্যবহারের জন্য সবচেয়ে আধুনিক সশস্ত্র ড্রোন উদ্বোধন করেছে পাকিস্তান। সেলেক্স গ্যালিলিও প্রযুক্তির এই ড্রোনগুলো অনেক দূর থেকে টার্গেটে হামলা চালাতে সক্ষম। তিন বছর আগে পাকিস্তান নিজে বোরাক ড্রোন তৈরি করে। এই ড্রোন আপগ্রেড করে এখন সেনাবাহিনীর ব্যবহারের জন্য সশস্ত্র বোরাক ড্রোন তৈরি করা হয়েছে।

স্থানীয়ভাবে তৈরি করা এই ড্রোন সেলেক্স গ্যালিলিও প্রযুক্তি সমৃদ্ধ এবং এটি ১৫ হাজার ফুট উপর থেকে সফলভাবে টার্গেটে আঘাত করতে সক্ষম হয়েছে। পাকিস্তান তার প্রতিরক্ষা প্রযুক্তি লক্ষ্য হাসিলের জন্য ড্রোনগুলোকে ক্ষেপনাস্ত্র প্রযুক্তি দিয়ে সশস্ত্র করছে। বোরাক ড্রোন হলো একটি মাস্টারপিস এবং এতে পাকিস্তানী বিজ্ঞানী ও প্রকৌশলীদের সামর্থ্য প্রকাশ পেয়েছে। এসব ইলেক্ট্রিক ড্রোন ১৫,০০০ ফুট উপর দিয়ে ১০ ঘন্টা পর্যন্ত উড়তে সক্ষম। ড্রোনে ব্যবহার করা ক্ষেপনাস্ত্রগুলো পুরোপুরি পাকিস্তানে তৈরি এবং টার্গেটে সফলভাবে আঘাত হানতে সক্ষম। গ্যালিলিও প্রযুক্তিযুক্ত ড্রোন হলো ইলেক্ট্র-সেলেক্স।

ইতোপূর্বে সশস্ত্র বাহিনীর ব্যবহারের জন্য শাহির ড্রোন তৈরি করে পাকিস্তান। সীমান্ত অঞ্চল পাহারা দিতে এসব ড্রোন তৈরি করা হয়। বর্তমানে পাকিস্তানে বেসরকারি খাতের প্রতিষ্ঠানসহ আটটির বেশি প্রতিষ্ঠান ড্রোন প্রযুক্তি নিয়ে কাজ করছে। সবগুলো ড্রোন প্রযুক্তির প্রকল্প তত্ত্বাবধান করছে সেনাবাহিনীর স্ট্রাটেজিক প্লান ডিভিশন। সংযুক্ত আরব আমিরাত, সউদী আরবসহ বেশ কয়েকটি দেশে নজরদারি ড্রোন রফতানি করেছে পাকিস্তান। সূত্র: সাউথ এশিয়ান মনিটর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ