Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসি ভবনে আগুনে ক্ষতি এক হাজার ইভিএমের

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) ভবনে আগুন লাগার ঘটনায় অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান বলেছেন, এতে অল্প ক্ষতি হয়েছে। আসন্ন রংপুর-৩ আসনের নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দিয়ে ভোট করতে সমস্যা হবে না। আগুনে ক্ষতিগ্রস্ত ইভিএমের সংখ্যা এক হাজারের কম হবে না বলে জানান তিনি। অন্যদিকে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, ইভিএমের ব্যালট ইউনিট, মনিটর, কন্ট্রোল ইউনিট নিয়ে যে আশঙ্কা করেছিলাম, সে তুলনায় কোনোও ক্ষতিই হয়নি। আগুনে নির্বাচন কমিশন ভবনে ক্ষতির পরিমাণ খুবই নগণ্য।

উল্লেখ্য, আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের নিচতলায় রোববার রাত ১১টার পর আগুন লাগে। রাত ১২টা ২৫ মিনিটে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিটের চেষ্টায় আগুন নেভানো হয়।

সোমবার দুপুরে নির্বাচন ভবন চত্বরে আগুন লাগার স্থান পরিদর্শন শেষে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান আরো বলেন, রোববার রাত ১১টার দিকে আমাদের বেসমেন্ট-১-এর বেশ কয়েকটি কক্ষের মধ্যে একটিতে আগুন লেগেছে। সেখানে আমাদের ইভিএমের কন্ট্রোল ইউনিট, মনিটর ও ব্যালট ইউনিট রয়েছে। ফায়ার সার্ভিসের প্রায় ১২টি দল এখানে চলে আসে। অত্যন্ত দক্ষতার সঙ্গে তারা এই আগুন নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়।

আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ উল্লেখ করতে গিয়ে ইসির এই অতিরিক্ত সচিব বলেন, আমি আজকে (সোমবার) ভেতরে গিয়ে দেখলাম, সেখানে অল্প ক্ষতি হয়েছে। ভেতরে কয়েকটি এসি আছে, সেগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। এসির লাইন, বিদ্যুতের ওয়ারিংগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। ইভিএম, বিশেষ করে ব্যালট ইউনিট, মনিটরএগুলো বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কন্ট্রোল ইউনিট যেটা বেশি মূল্যবান সেগুলো পাশের কক্ষে ছিল, সেগুলোর ক্ষতি হয় নাই। ইসি কর্মকর্তাদের ইভিএম মেশিন ক্ষতির পরিমাণ গণনা করে দেখার নির্দেশ দেয়া হয়েছে।

তিনি বলেন, সেখানে ইভিএম মেশিন ৫ থেকে ৬ হাজারের মতো ছিল। আমার কাছে মনে হয়, ক্ষতিগ্রস্ত ইভিএম মেশিন ১ হাজারের কম হবে না। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ সম্পর্কে জানতে পেরেছেন কি না, এমন প্রশ্নের জবাবে ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান বলেন, ওখানে যেহেতু কেউ বসবাস করে না, সেখানে কোনো হিটার নেই, কাজেই বিদ্যুৎ ছাড়া অন্য কিছু তো দেখছি না।

এনআইডির ডিজি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, আমরা যে পরিমাণ আশা করেছিলাম, সে রকম কোনো ক্ষতিই হয়নি। ক্ষতির পরিমাণ খুবই নগণ্য হবে। আমি বলব, ফায়ার সার্ভিসের দ্রুত পদক্ষেপের জন্য এত বড় ক্ষতির হাত থেকে বেঁচে গেলাম।

রংপুর-৩ আসনের নির্বাচনে সমস্যা হবে না উল্লেখ করে এনআইডির ডিজি বলেন, রংপুর সিটি কর্পোরেশনে ১৭৫টি কেন্দ্র রয়েছে। এই কেন্দ্রগুলো চালানোর জন্য আমাদের যে ইভিএম কাস্টমাইজ (ব্যবহার) করা দরকার, সেটা আমরা বিস্তারিত বিশ্লেষণ করব। তারপর আমরা কমিশনের কাছে বিষয়টা উপস্থাপন করব। কমিশনের সিদ্ধান্ত মোতাবেক আমরা ব্যবস্থা নেব। তবে এনআইডি উইংয়ের পক্ষ থেকে মনে হচ্ছে, ইভিএম ব্যবহার করতে পারব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ব্রিগেডিয়ার সাইদুল বলেন, ইভিএম কোনোটা তিনদিন আগে এসেছে, এগুলো পর্যায়ক্রমে এসেছে। এখানে সাড়ে চার হাজার সেটের মতো ইভিএম রেখেছি। সেগুলো বিভিন্ন রুমে রয়েছে। যে রুমে আগুন লেগেছে, সেই রুমে দুই মিটারের মধ্যে আমরা দেখলাম, কোনো কন্ট্রোল ইউনিট অথবা ব্যালট ইউনিট ক্ষতিগ্রস্ত হয়নি। পুড়ে যাওয়া জায়গায় কোনো গুরুত্বপূর্ণ কাগজপত্র ছিল কি-না, তা জানতে চাইলে ব্রিগেডিয়ার সাইদুল ইসলাম বলেন, সেখানে কোনো কাগজপত্র ছিল না। যেখানে আগুন লেগেছে এবং তার পাশে যে প্লাস কেবল ও এসিগুলো পুড়েছে, সেগুলো দেখলেই আপনারা বুঝতে পারতেন কন্ট্রোল ইউনিট, ব্যালট ইউনিট পোড়ার তেমন কোনো প্রশ্ন নেই। দুই মিটারের মধ্যে আমরা খুলে দেখেছি, কন্ট্রোল ইউনিট, ব্যালট ইউনিট পোড়েনি।

ইসি ভবনে আগুন লাগার ঘটনা তদন্তে কমিটি
নির্বাচন কমিশন (ইসি) ভবনের নিচতলায় আগুন লাগার ঘটনা তদন্ত কমিটি গঠন করা হয়েছে। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, রাত ১১টার দিকে আগুন লাগে। কোথা থেকে আগুনের সূত্রপাত হয়েছে আমরা তা জানি না। একটা তদন্ত কমিটি গঠন হয়েছে। এর নেতৃত্ব দেবেন নির্বাচন কমিশনের একজন অতিরিক্ত সচিব, ফায়ার ব্রিগেডের একজন প্রতিনিধি, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, গণপূর্ত বিভাগের দুইজন, একজন সিভিল ইঞ্জিনিয়ার আর একজন ইলেকট্রিক ইঞ্জিনিয়ার।

নির্বাচন কমিশনার আরও বলেন, আগুন লাগার ঘটনা অপ্রত্যাশিত। আল্লাহর অশেষ রহমত ভবনের অন্য তলায় আগুন ছড়ায়নি। ফায়ার বিগ্রেড দ্রুত না আসলে আর্থিক ক্ষতি অনেক হত। তারা দ্রুত আগুন নিভিয়ে ফেলেছে। ভবিষ্যতে যেন এমন ঘটনার পুনরাবৃত্তি না হয়, এ ব্যাপারে সতর্ক থাকব। প্রধান নির্বাচন কমিশনার দেশের বাইরে। তিনি উদ্বেগ প্রকাশ করেছে।



 

Show all comments
  • Nannu chowhan ১০ সেপ্টেম্বর, ২০১৯, ৯:২১ এএম says : 0
    Oshubidha nai abar nirbachoner age varot theke odhik mulle amdani kore pookur churir bebosta hobe....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ