Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

রোহিঙ্গা সঙ্কট নিরসনে চীনের উদ্যোগকে স্বাগত

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী বলেছেন, রোহিঙ্গা সঙ্কট সমাধানে চলতি মাসের তৃতীয় সপ্তাহে নিউইয়র্কে চীনের মধ্যস্ততায় বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রীদের ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠানের যে জোরালো সম্ভাবনার খবর বিভিন্ন গণমাধ্যমে এসেছে, আমরা তাকে স্বাগত জানাই। চীনের মধ্যস্ততায় রোহিঙ্গা সঙ্কটের একটা ন্যায়ভিত্তিক গ্রহণযোগ্য সমাধান যদি এতে অর্জন করা যায়, সেটা হবে আমাদের জন্য অত্যন্ত স্বস্তির।

গতকাল সোমবার এক বিবৃতিতে জমিয়ত মহাসচিব আরো বলেন, রোহিঙ্গাদের ফেরত নেয়ার বিষয়ে দীর্ঘ দিন ধরে মিয়ানমার বিভিন্ন ছলচাতুরি, মিথ্যাচার ও প্রতারণা করে আসছে। রোহিঙ্গাদেরকে ফেরত নিবে বললেও তাদের নাগরিকত্ব, নিরাপত্তা ও মৌলিক অধিকারের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে কোন সমাধানে আসতে দেশটি রাজি হচ্ছে না। যেই ভীতিকর ও নিরাপত্তাহীন পরিবেশ থেকে প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা বাড়ি-ঘর ও সহায়-সম্পদ ছেড়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে, সেই ভীতিকর পরিস্থিতি দূর করার মতো বিশ্বাসযোগ্য পরিবেশ তৈরি ছাড়া রোহিঙ্গারা ফিরে যেতে কী করে ভরসা পাবে?

তিনি বলেন, রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব, নিরাপত্তা, বাড়ি-ঘর ও সহায়-সম্পদ ফেরত পাওয়া এবং স্বাধীনভাবে রাখাইনে চলাচলের অধিকার দেয়ার নিশ্চয়তা দিয়েই মিয়ানমার রোহিঙ্গা শরণার্থীদের ফেরতের বিষয়টি ত্রিপক্ষীয় বৈঠকে সর্বোচ্চ গুরুত্বের সাথে অন্তর্ভুক্ত থাকতে হবে। পাশাপাশি প্রত্যাবাসন প্রক্রিয়ায় জাতিসংঘের মধ্যস্ততা ও উপস্থিতি এবং ফিরে যাওয়ার পরও রোহিঙ্গাদের সাথে কেমন আচরণ করা হচ্ছে, সেই তদারকিরও সুযোগ রাখতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ