Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

কাশ্মীরীর মর্মস্পর্শী চিঠি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

প্রিয়জনের সঙ্গে যোগাযোগ ছিন্ন হওয়ার যন্ত্রণায় গত এক মাস ধরে ভুগছেন তিনি। তাই ভারতের চন্দ্রযান-২ এর সঙ্গে সংযোগ ছিন্ন হওয়ার পরে ইসরো প্রধান কে শিবনের মনের অবস্থা বুঝতে তার কষ্ট হয়নি। এই ভাষাতেই যোগাযোগ বিচ্ছিন্ন কাশ্মীরিদের যন্ত্রণা ফুটিয়ে তুলে ইসরো প্রধানকে হৃদয়স্পর্শী চিঠি দিলেন এক কাশ্মীরি সাংবাদিক।

চাঁদে ‘বিক্রম’-এর সঙ্গে যোগাযোগ ছিন্ন হওয়ার পরে প্রকাশ্যেই ভেঙে পড়েন শিবন। উপত্যকার বাসিন্দাদের অবস্থার সঙ্গে তার এই ভেঙে পড়ার তুলনা করে একটি ইংরেজি পোর্টাল ‘দ্য কুইন্ট’ এর জার্নালিস্ট ফাইজান বুখারি লিখেছেন, প্রিয়জনের সঙ্গে যোগাযোগ করতে না পারা কতটা যন্ত্রণা ও কষ্টের, তা জানি। আমি আমার চাঁদ; আমার মায়ের সঙ্গে যোগাযোগ করতে পারছি না।

শিবনকে জড়িয়ে ধরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সান্ত্বনা দেওয়া প্রসঙ্গে ফাইজান লেখেন, আপনি (ইসরো প্রধান) ভাগ্যবান। প্রধানমন্ত্রী আপনাকে জড়িয়ে ধরে সান্ত্বনা দিয়েছেন। আমার মতো হতভাগ্যকে দেখুন, এক মাস ধরে পরিবার থেকে বিচ্ছিন্ন- কেউ সান্ত্বনা দিতে, সহমর্মিতা জানাতে এলেন না। আমার মতো মানুষের জন্য একটি শব্দও খরচ করেননি প্রধানমন্ত্রী।

ফাইজান লেখেন, স্যার, আপনার ও আমার মধ্যে বহু মিল রয়েছে। আপনি বিক্রম ল্যান্ডারের সঙ্গে সংযোগ পেতে মরিয়া। আমিও আমার মা, পরিবার ও ছোট ভাই-বোনদের খবর নিতে মরিয়া হয়ে আছি। কিন্তু পার্থক্য হলো আপনাকে সব ধরনের সহায়তা করছে সরকার। আপনাকে আশ্বস্ত করছে, স্বান্তনা দিচ্ছে। কিন্তু কেউ আমার মায়ের খবর এনে দিচ্ছে না।

আপ্লুত ভাষায় ফাইজান লেখেন, আপনি হয়ত বিক্রমের সঙ্গে বিচ্ছিন্ন সংযোগ ফিরে পাবেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতবাসী আপনাকে প্রশংসায় ভাসাবে। সরকার আপনাকে ফুলের মালা দিয়ে বরণ করবে। কিন্তু তখনও আমি মা-বাবার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে একাকী প্রহর গুনতে থাকব।



 

Show all comments
  • আনোয়ারআলি ১০ সেপ্টেম্বর, ২০১৯, ৬:৫০ এএম says : 0
    আল্লাহ! মোদিকে হেদায়েত দান কর।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আবদুল কুদ্দুস ১০ সেপ্টেম্বর, ২০১৯, ৯:৩৩ পিএম says : 0
    Don't worry. Good days will come. Never a Muslim can't dishurted Almighty Allah with us.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন