Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

ডেঙ্গু রোধে অভিজ্ঞতা অর্জনে সিঙ্গাপুর গেলেন সাঈদ খোকন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা নিয়ন্ত্রণের কৌশল জানতে সিঙ্গাপুর গেলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকনসহ দুই কর্মকর্তা। গত রোববার দিনগত রাতে তারা সিঙ্গাপুর গিয়ে পৌঁছান বলে জানিয়েছে ডিএসসিসির জনসংযোগ বিভাগ। মেয়র সাঈদ খোকনের সফর সঙ্গী অন্য দুই কর্মকর্তা হলেন- প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোস্তাফিজুর রহমান এবং প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদ।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কতৃক এডিসসহ বিভিন্ন কমিউনিকেবল ডিজিজ নিয়ন্ত্রণের জন্য ৫ বছর মেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে ‘কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট’ নামে একটি নতুন ডিপার্টমেন্ট খোলা হবে। এ বিভাগ সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে উপযুক্ত জনবল নির্ধারণ, কর্মপদ্ধতি জানা, কারিগরিসহ পরিবেশগত নানা বিষয়ে সিঙ্গাপুর সরকারের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে ধারণা নিতে তারা দেশটি সফরে গেছেন।
স¤প্রতি ব্যক্তিগত চিকিৎসার জন্য মেযর সাঈদ খোকন সিঙ্গাপুরে অবস্থানকালে ডেঙ্গু নিয়ন্ত্রণে সেখানকার বিভিন্ন পর্যায়ে প্রাথমিক আলোচনা করেন। এ সফরে মিনিস্ট্রি অব হেলথ এবং ন্যাশনাল এনভায়রনমেন্ট এজেন্সির সঙ্গে এডিস মশক নিয়ন্ত্রণের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন, কর্মপদ্ধতি অবলোকন, পরিবেশ ও প্রতিবেশগত নানা বিষয়, জনস্বাস্থ্য ইত্যাদি সম্পর্কিত সামগ্রিক বিষয় পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় এবং কারিগরিসহ আইনগত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলবে মেয়রের নেতৃত্বাধীন এ দল। এ সপ্তাহের শেষ নাগাদ তারা দেশে ফিরে আসবেন বলে জানা গেছে।
২০১৯-২০২০ অর্থবছরের বাজেট ঘোষণা অনুষ্ঠানে এই বিষয়ে মেয়র সাঈদ খোকন বলেছিলেন, বছরজুড়ে মশক নিধন বিষয়ে গবেষণা ও মশার প্রকৃতি সম্পর্কে জেনে সে অনুযায়ী ওষুধ নির্বাচনসহ নানাবিধ কাজ সম্পাদনের জন্য একটি পৃথক বিভাগ খুলে উপযুক্ত জনবল নিয়োগের পরিকল্পনা রয়ছে। এজন্য মশক নিয়ন্ত্রণ খাতে বেশি অর্থ বরাদ্দ রাখা হয়েছে। মশা নিয়ন্ত্রণের উপায় খুঁজতে দক্ষিণ সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের সিঙ্গাপুর সফরের পরিকল্পনার কথা এ মাসের শুরুতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের কথায় জানা যায়।
৪ সেপ্টেম্বর অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভার পর মন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, তারা সিঙ্গাপুরে যাবেন। সিঙ্গাপুরের একটি প্রকল্প আছে, তারা গর্ত করে সব মশা আকৃষ্ট করে সেখানে আনে, তখন সব মশা একসঙ্গে মারা হয়। আমাদের আগে মশা তাড়ানো হতে, তাতে লাভ বেশি হয়নি। ###



 

Show all comments
  • Abdullah Al Mahmood ১০ সেপ্টেম্বর, ২০১৯, ৩:১৩ পিএম says : 0
    দক্ষিণের মেয়রকে অভিজ্ঞতার কথা বলবেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ