Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

আশুরা উপলক্ষে খুলনায় তাজিয়া মিছিল

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩৯ পিএম

‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমের মধ্যদিয়ে খুলনায় পবিত্র আশুরা পালন করেছে শিয়া সম্প্রদায়ের মুসলমানরা। মঙ্গলবার এ উপলক্ষে খুলনায় আলোচনা সভা, শোক মিছিল করা হয়েছে।
এসব কর্মসূচিতে ৬১ হিজরীর ১০ই মহররম ঘটে যাওয়া কারবালার তপ্ত মরুপ্রান্তরে প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ)-এর দৌহিত্র ইমাম হোসাইন (রাঃ) তাঁর সাথীদের তৃষ্ণার্ত ও ক্ষুধার্ত অবস্থায় নির্মমভাবে শাহাদাত বরণের ঘটনাকে স্বরণ করা হয়।
মহররম উপলক্ষে শিয়া মুসলমানদের খুলনাস্থ সর্ববৃহৎ সংগঠন আঞ্জুমান-এ-পাঞ্জাতানী ট্রাস্ট ১০ দিন ব্যাপী শোক আলোচনা সভার আয়োজন করে। মঙ্গলবার ১০ মহররম কর্মসূচির শেষ দিনে আলোচনায় অংশ নেন ইসলামী শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহিম খলিল রাজাভী। আলোচনা সভা শেষে হযরত ইমাম হোসাইন (রাঃ) এর পবিত্র শাহাদৎ স্মরণে নগরীর আলতাপোল লেনস্থ আঞ্জুমান-এ-পাঞ্জাতানী ট্রাস্ট ইমাম বাড়ি থেকে বেলা সাড়ে ১০টায় একটি শোক মিছিল বের হয়।
শোক মিছিলপূর্ব বক্তৃতায় ইসলামী শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহীম খলীল রাজাভী বলেন, আশুরার শিক্ষাই হল জালিমদের বিরুদ্ধে এবং মজলুমদের পক্ষে অবস্থান নেয়া।
শোক ও মাতম মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় ইমামবাড়িতে গিয়ে শেষ হয়। মিছিলে খুলনাঞ্চলের বিপুল সংখ্যক শিয়া মুসলমান নারী ও পুরুষ অংশ গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ