Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

ট্রিপল ক্যামেরার ‘আইফোন ১১’র উন্মোচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৯, ১:০৮ পিএম

অবশেষে আলোচিত ‘আইফোন ১১’ উন্মোচন করল প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। আগের ধারাবাহিকতায় এবারও নতুন ফোনের তিনটি মডেল উন্মুক্ত করা হলো। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক এটাকে ‘সত্যিকার অর্থেই বিশেষ কিছু’ বলে আখ্যা দিয়েছেন। ২০ সেপ্টেম্বর থেকে এসব সংস্করণ বাজারে কিনতে পাওয়া যাবে।

মঙ্গলবার লঞ্চ হওয়া আইফোন ১১ গত বছরের লঞ্চ হওয়া আইফোন এক্সআরের উত্তরসূরী। এ ফোনে রয়েছে একটি ৬ দশমিক ১ ইঞ্চি লিকুইড রেটিনা ডিসপ্লে। ফোনের ভিতরে রয়েছে একটি এ১৩ বায়োনিক চিপ। আগের থেকে শক্তিশালী এ চিপে ভালো ব্যাটারি ব্যাক আপ পাওয়া যাবে। ফোনটির পেছনে রয়েছে ডুয়াল ক্যামেরা।

ভারতে আইফোন ১১ এর দাম শুরু হচ্ছে ৬৪, ৯০০ টাকা থেকে। বেস ভেরিয়েন্টে থাকছে ৬৪ জিবি স্টোরেজ। মার্কিন যুক্তরাষ্ট্রে আইফোন ১১ এর দাম শুরু হচ্ছে ৬৯৯ মার্কিন ডলার (প্রায় ৫০,০০০ টাকা) থেকে। ছয়টি রঙে পাওয়া যাবে নতুন আইফোন ১১। মার্কিন যুক্তরাষ্ট্রসহ ৩০টি দেশে আইফোন ১১ প্রি-অর্ডার শুরু হবে ১৩ সেপ্টেম্বর। বিক্রি শুরু ২০ সেপ্টেম্বর।

আইফোন ১১ প্রো ও প্রো ম্যাক্স কালচে সবুজ, ছাই, রূপালি ও সোনালি রঙে পাওয়া যাবে। ধুলো ও পানিরোধী প্রো-তে রয়েছে ৫.৮ ইঞ্চির সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে। প্রো ম্যাক্সের ডিসপ্লে হবে সাড়ে ছয় ইঞ্চি।

উভয় সংস্করণের পেছনে থাকছে ট্রিপল ক্যামেরা। ক্যামেরা তিনটিতে থাকবে ১২ মেগাপিক্সেলের একটি ওয়াইড লেন্স, একটি আল্ট্রা-ওয়াইড লেন্স এবং একটি ১২ টেলিফটো লেন্স।

নতুন ক্যামেরা ফিচার ‘ডিপ ফিউশন’ ছবি তোলার বাটনে চাপ দেয়ার আগেই ৮টি ছবি তুলবে। আর ছবি তোলার বাটনে চাপ দেয়ার পর সেগুলো একটি ছবিতে পরিণত হওয়ার আগে আরেকটি দীর্ঘ এক্সপোজারের ছবি তুলবে। এতে আরও নিখুঁত হবে ছবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইফোন

১৪ সেপ্টেম্বর, ২০১৯
২৮ সেপ্টেম্বর, ২০১৬
৩০ আগস্ট, ২০১৬

আরও
আরও পড়ুন