Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মীরিদের জন্য সমাবেশের ঘোষণা ইমরান খানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৩ পিএম | আপডেট : ১:৫৮ পিএম, ১১ সেপ্টেম্বর, ২০১৯

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মুজফফরাবাদে একটি বড় সমাবেশ আয়োজনের ঘোষণা দিয়েছেন। আগামী শুক্রবার এটি অনুষ্ঠিত হবে বলে নিজের টুইটার পোস্টে জানিয়েছেন। বুধবার ইমরান খান বলেন, অধিকৃত কাশ্মীরে ভারতীয় দখলদার বাহিনীর অব্যাহত অবরোধ নিয়ে বিশ্ববাসীকে একটি বার্তা দিতেই এই জলসার আয়োজন। এছাড়াও কাশ্মীরিদের দেখাতে চান যে পাকিস্তান দৃঢ়ভাবে তাদের সঙ্গে রয়েছে।

গত ৫ আগস্ট কাশ্মীরের স্বায়ত্তশাসনের বিশেষ অধিকার কেড়ে নেয়ার ঘোষণা দেয় নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কট্টর হিন্দুত্ববাদী ভারতীয় সরকার। এরপর মুসলমান অধ্যুষিত রাজ্যটিতে কঠোর অচলাবস্থা আরোপ করে দেয়া হয়েছে। কাশ্মীরের পরিস্থিতি নিয়ে এর আগেও বেশ কয়েকবার উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

এর আগে কাশ্মীরিদের সঙ্গে সংহতি প্রকাশ করে প্রতি সপ্তাহে একটি করে বিক্ষোভের ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। যেটা গত ৩০ আগস্ট থেকে শুরু হয়েছে। এমন এক সময় ইমরান খান এ ঘোষণা দিয়েছেন, যার একদিন আগে অধিকৃত কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে অর্ধশত দেশের পক্ষ থেকে যৌথ বিবৃতি দিয়েছে পাকিস্তান।

বিবৃতিতে বলা হয়, কাশ্মীরের মানবাধিকার ও মানবিক পরিস্থিতির চরম অবনতির কারণে সেখানে মানবাধিকার কাউন্সিল ও মানবাধিকার কলাকৌশলের জরুরি মনোযোগ আকর্ষণ প্রয়োজন।

জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি বলেন, ভাতরনিয়ন্ত্রিত কাশ্মীরের পরিস্থিতি নিয়ে সেখানে একটি আন্তর্জাতিক তদন্ত শুরু করা দরকার। মুসলমান অধ্যুষিত রাজ্যটিতে গণহত্যার ঝুঁকি রয়েছে বলেও তিনি সতর্ক করে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ