Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ রবিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

সেন্সরশিপের শিকার গণমাধ্যম শীর্ষে সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৯ পিএম

পৃথিবীতে গণমাধ্যমে সেন্সরশিপের শিকার হয়েছে বেশ কিছু দেশ। যুক্তরাষ্ট্র ভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট বা সিপিজের প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। খবর আল জাজিরা'র।

পৃথিবীর দেশগুলোর মধ্যে সবথেকে ভয়াবহ অবস্থায় রয়েছে ইরিত্রিয়া। এছাড়া, এ তালিকার সবথেকে নিচের দিকের দশ দেশের মধ্যে রয়েছে, সৌদি আরব, চীন, তুর্কমিনিস্তান ও উত্তর কোরিয়ার নাম।

প্রতিবেদনে সিপিজে জানায়, এই রাষ্ট্রগুলোর সরকার গণমাধ্যমকে নিজের মুখপাত্র হিসেবে ব্যাবহার করে থাকে। এসব দেশে স্বাধীন সাংবাদিকতা অনেক আগেই বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছে সংস্থাটি। এতে বলা হয়, তালিকায় নিচে থাকা দেশগুলোতে সাংবাদিকরা সবসময় টার্গেটে থাকেন। তাদেরকে নানা ভাবে হয়রানি করে চুপ করিয়ে রাখা হয়।
সাংবাদিকদের জন্য ভয়াবহ ১০ দেশের মধ্যে নাম রয়েছে বেলারুশ ও কিউবারও। একইসঙ্গে সেন্সরশীপের শিকার দেশগুলোর তালিকায় প্রথমে না থাকলেও সিরিয়া ও ইয়েমেনের সাংবাদিকদের অবস্থাও ভয়াবহ বলে উল্লেখ করেছে সিপিজে।

এই গবেষণার জন্য সংস্থাটি যেসব দিক বিবেচনায় নিয়েছে তা হচ্ছে, বেসরকারি গণমাধ্যমের ওপর নানা বিধিনিষেধ, সাংবাদিকদের বিরুদ্ধে মানহানি মামলা, নজরদারি ও গণমাধ্যমের ওয়েবসাইট নিষিদ্ধ করা। একইসঙ্গে আছে সমালোচনাকারী গণমাধ্যমের লাইসেন্স বাতিল করাও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ