Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ রবিউস সানি ১৪৪১ হিজরী

হারের গ্লানি নিয়ে দেশে ফিরলেন জামাল ভূঁইয়ারা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৯, ৯:২৬ পিএম

২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১-০ গোলে হারের গ্লানি নিয়ে দেশে ফিরলেন জামাল ভূঁইয়ারা। ম্যাচ শেষে তাজিকিস্তানের রাজধানী দুশানব থেকে বুধবার বিকেলে ঢাকায় ফিরে আসে জাতীয় ফুটবল দল। বিশ্বকাপ বাছাইয়ে লাল-সবুজরা দ্বিতীয় ম্যাচ খেলবে ‘ই’ গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল কাতারের বিপক্ষে। ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। হাতে দীর্ঘ একমাস সময়। তাই কাতারের বিপক্ষে হোম ম্যাচকে সামনে রেখে নিজেদের পরিকল্পনা সাজাতে বৃহস্পতিবার সভায় বসছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ন্যাশনাল টিমস কমিটি। এ সভায় সিদ্ধান্ত হবে কাতার ম্যাচে মাঠে নামার আগে জাতীয় দলের প্রস্তুতি ধরন ও ক্যাম্প শুরু তারিখ নির্ধারণ। কাতারের বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশ কোনো প্রস্তুতি ম্যাচ খেলবে কিনা সে বিষয়েও সিদ্ধান্ত হবে এ সভায়। সভায় জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে উপস্থিত থাকবেন। তার চাহিদা মতোই ফুটবল দলের প্রস্তুতির পরিকল্পনা তৈরি করবে বাফুফে। এশিয়ান চ্যাম্পিয়ন কাতার বিশ্বকাপ বাছাইয়ে প্রথম দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে রয়েছে। তাদের মোকাবেলায় সব রকম প্রস্তুতি নিতে চায় বাফুফে।

এদিকে মঙ্গলবার রাতে তাজিস্তিানের দুশানবেতে আফগানিস্তানের কাছে হারটা অনেকের চোখে স্বাভাবিক। ফলাফলে কেউ কেউ উন্নতিও দেখছেন। কারণ, চার বছর আগে দুই দেশের আগের সাক্ষাতে আফগানিস্তান ৪-০ গোলে জয় পেয়েছিল। সেটিও অনুষ্ঠিত হয়েছিল ছিল নিরপেক্ষ ভেন্যু ভারতের কেরালায়।

দুশানবেতে এবার বেশি গোল হজম না করার স্বস্তি যেমন আছে, তেমন পয়েন্ট না পাওয়ার আক্ষেপও রয়েছে। কাল বিকেলে ঢাকায় পা রেখে সেই আক্ষেপের কথা শোনান বাংলাদেশ দলের প্রধান স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবন। তিনি বলেন, ‘আমাকে যেভাবে ফেলে দেয়া হয়েছে, তা ছিল নিশ্চিত পেনাল্টি। পেনাল্টির আবেদন করেছিলাম। কিন্তু চীনের রেফারি সে আবেদনে সাড়া দেননি। কেউ কেউ আমাকে দোষ দিচ্ছেন। কিন্তু আমার কিছু করার ছিল না। বল ধরার আগেই পেছন থেকে ট্যাকেল করে আমাকে ফেলে দেয়া হয়েছে।’

আফগানিস্তান ম্যাচ নিয়ে খেলোয়াড়দের মধ্যে আক্ষেপ থাকলেও কোচ সবাইকে তা ভুলে যেতে বলেছেন। তবে ভুলতে বলেননি আফগানিস্তানের বিপক্ষে যে ভুলত্রুটিগুলো হয়েছে সেগুলো। ওই সব ভুল থেকে শিক্ষা নিতে বলেছেন কোচ জেমি ডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১১ ডিসেম্বর, ২০১৯
২৪ নভেম্বর, ২০১৯
২৩ নভেম্বর, ২০১৯
২২ নভেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন