Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

সক্রিয় মৌসুমি বায়ু বৃষ্টিপাত অব্যাহত

টেকনাফে সর্বোচ্চ ১৮৭ মি.মি. বর্ষণ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে দেশের অধিকাংশ জেলায় বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। গতকাল (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী থেকে অতি ভারীবৃষ্টি হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড টেকনাফে ১৮৭ মিলিমিটার। এ সময় ঢাকায় ২, চট্টগ্রাম ও সিলেটে ৩, খুলনা ও রাজশাহীতে ৮, বরিশালে ৪, ময়মনসিংহে এক মি.মি. বৃষ্টি ঝরেছে। রংপুরে তেমন বৃষ্টি হয়নি। তবে এ বিভাগের ডিমলায় ১২৪ মি.মি. বৃষ্টিপাত হয়।

এ সময় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৩.৫ এবং সর্বনিম্ন ২৭.৫ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ জানায়, বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। সমুদ্রে বায়ুচাপের তীব্রতা কেটে গেছে। ফলে বন্দরের সতর্ক সঙ্কেত গতকাল তুলে নেয়া হয়েছে।
আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায়, আর অন্যান্য বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি-বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা কমে আসতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ