Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

পবিত্র আশুরা পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযোগ্য মর্যাদায় গত মঙ্গলবার ১০ মহররম বিশ্বের অন্যান্য দেশের ন্যায় সারাদেশে পবিত্র আশুরা পালিত হয়েছে। এ দিবসটিতে মসজিদে মসজিদে আশুরার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে ইমাম-খতীবরা মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান ও বিশেষ দোয়া করেন। বিভিন্ন ইসলামি দল ও সংগঠন আশুরার গুরুত্ব তুলে ধরে আলোচনা সভা ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করে। হিজরি ৬১ সালের ১০ মহররম মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রা.), তাঁর পরিবারের সদস্য ও অনুসারীরা ইরাকের ঐতিহাসিক কারবালা ময়দানে ইয়াজিদের সেনাদের হাতে শহীদ হয়েছিলেন। এ কারণে মুসলিম উম্মাহর কাছে দিনটি শোকাবহ। দিবসটি পালনে অনেক মুসলমানই ৯-১০ মহররম অথবা ১০-১১ মহররম নফল রোজা রেখেছেন।

মহাখালিস্থ মসজিদে গাউছুল আজমে আশুরা উপলক্ষে মঙ্গলবার বাদ মাগরিব মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা নূরুল হক এবং বাদ এশা ডেমরাস্থ ঐতিহাসিক দারুননাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসার শিক্ষক মাওলানা ওসমান গণি সালেহী গুরুত্বপূর্ণ বয়ান করেন। পরে মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করেন মাওলানা সালেহী মোনাজাত পরিচালনা করেন।

কারবালার শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার স্মরণে মঙ্গলবার সকালে হোসনি দালানসহ রাজধানীর বিভিন্ন এলাকায় তাজিয়া মিছিল বের করা হয়। এসব মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। রাজধানীতে আইন-শৃঙ্খলা বাহিনী শান্তিপূর্ণ মিছিল অনুষ্ঠানে সহায়তা করে। দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন জাতীয় দৈনিক বিশেষ প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশ করে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেলও এই দিনের তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠানমালা স¤প্রচার করে।

শাহাদাতে কারবালা মাহ্ফিল পরিচালনা পর্ষদ
গতকাল বুধবার বাদ মাগরিব জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদ-এর উদ্যোগে আহ্লে বায়তে রাসুল (দ.)স্মরণে ৭ম আন্তর্জাতিক ঐতিহাসিক শাহাদাতে কারবালা মাহ্ফিল অনুষ্ঠিত হয়। সংগঠনের আহবায়ক মুফতি আবুল কাশেম মুহাম্মদ ফজলুল হকের উপস্থাপনায় পিএইচ পি ফ্য্যামিলির চেয়ারম্যান আলহাজ্ব সূফী মোহাম্মদ মিজানুর রহমান সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বড়পীর হযরত আব্দুল কাদের জিলানী (রা.) এর বংশধর হযরত শাহ্ সূফী সৈয়্যদ আফিফ আব্দুল কাদের মনসুর আল-জিলানী আল-কাদেরী আল-বাগদাদী। এতে আরো বক্তব্য রাখেন, ভারত থেকে আগত কায়েদে মিল্লাত আল্লামা সৈয়্যদ মুহাম্মদ মাহ্মুদ আশরাফ আল-আশরাফী আল জিলানী, আল্লামা শাহ্ আহসানুজ্জামান, ড. আল্লামা আ ন ম মাহবুবুর রহমান, ড. সাইয়্যেদ আবদুল্লাহ আল মারুফ শাহ্, প্রিন্সিপাল হাফেজ মুহাম্মদ আবদুল আলিম রেজভী, অধ্যাপক কামাল উদ্দীন, মুফতি জসিম উদ্দীন আজহারী, মুফতি মুহাম্মদ মুনিরুজ্জামান, অধ্যক্ষ আজম হেলাল উদ্দীন, আরিফ বিল্লাহ রব্বানী, অলি উল্লাহ আশেকী।

পবিত্র আশুরা উপলক্ষে মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সে দোয়া ও ওয়াজ মাহফিলে মূল্যবান নসীহত করেন বিশিষ্ট আলেমেদ্বীন ও ইসলামী চিন্তাবিদ আলহাজ মাওলানা মো. ওসমান গণী ছালেহী। দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ মওলানা শাব্বীর আহমদ মোমতাজী ও প্রচার সচিব অধ্যক্ষ মাওলানা মো. জহিরুল হক প্রমুখ -ইনকিলাবইসলামী ঐক্য আন্দোলন
ইসলামী ঐক্য আন্দোলনের নেতৃবৃন্দ বলেছেন হযরত ইমাম হোসাইন (রা.) এজিদের আনুগত্য না করে কারবালার পরিবার পরিজনসহ শাহাদাত বরণের মাধ্যমে অনাগত বিশ্ব মুসলিমকে শিক্ষা দিয়ে গেলেন- জান দেয়া সম্ভব কিন্তু কোন জালিম-ফাসিকের আনুগত্য করা যাবে না। মঙ্গলবার বাদ আসর ইসলামী ঐক্য আন্দোলনে ঢাকা মহানগরীর উদ্যোগে আয়োজিত হযরত ইমাম হোসাইন (রা.)-এর বৈপ্লবিক চেতনা ও আজকের মুসলমান শীর্ষক আলোচনা সভায় একথা বলেন।

নগর আমীর মোস্তফা বশীরুল হাসান এর সভাপতিত্বে অনুধিত আলোচনা সভায় বক্তব্য রাখেন আন্দোলনের জয়েন্ট সেক্রেটারী অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হুসাইন, মো. আবু বকর সিদ্দিক, হাফেজ মাওলানা হযরত আলী, হাফেজ মাওলানা শহীদুল ইসলামসহ প্রমূখ।

খেলাফত মজলিস
খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক বলেছেন, হযরত হোসাইন(রা.) এর শাহাদৎ দ্বীন প্রতিষ্ঠার আন্দোলনের কর্মীদের জন্যে অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। পবিত্র আশুরা উপলক্ষে খেলাফত মজলিস ঢাকা মহানগরী আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পুরানাপল্টস্থ মজলিস মিলনায়তনে ঢাকা মহানগরী সভাপতি শেখ গোলাম আসগরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা আজীজুল হকের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, সংগঠনের মহাসচিব মহাসচিব ড. আহমদ আবদুল কাদের মাওলানা আহমদ আলী কাসেমী, এডভোকেট মো. মিজানুর রহমান, অধ্যাপক মো. আবদুল জলিল, অধ্যাপক কে এম আলম। সভায় বিশেষ দোয়া মোনাজাত পরিচালনা করেন আমীরে মজলিস মাওলানা মোহাম্মদ ইসহাক।

ইসলামী ঐক্যজোট
ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী বলেছেন, আশুরার চেতনা অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের সংগ্রাম।
মঙ্গলবার সকালে পুরানা পল্টনস্থ মাওলানা আতহার আলী (রহ.) মিলনায়তনে আশুরা উপলক্ষে নেজামে ইসলাম পাটি ঢাকা মহানগর আয়োজিত এক আলোচনা সভায় বক্তৃতাকালে এসব কথা বলেন। মহানগর সভাপতি অধ্যাপক এহতেশাম সারোয়ারের সভাপতিত্বে ও মহাসচিব মুফতি আবদুল কাইয়ূমের পঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নির্বাহী সভাপতি মাওলানা আবদুর রশিদ মজুমদার, মাওলানা শেখ লোকমান হোসেন, মাওলানা একেএম আশরাফুল হক, মাওলানা ওবায়দুল হক , রবিউল ইসলাম মজুমদার ও ইসলামী ছাত্র সমাজের সভাপতি মো. নুরুজ্জামান।

চট্টগ্রাম ব্যুরো জানায় : বন্দরনগরীসহ বৃহত্তর চট্টগ্রামে ভাবগম্ভীর পরিবেশে গত মঙ্গলবার ১০ মহররম পবিত্র আশুরা পালিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন সংগঠন ও ধর্মীয় প্রতিষ্ঠানের গৃহীত কর্মসূচির মধ্যে ছিল শাহাদাতে কারবালা মাহফিল, আশুরার তাৎপর্য শীর্ষক আলোচনা, মসজিদে ও খানকায় দোয়া ও মিলাদ মাহফিল।

আহলে বায়তে রাসূল (সা.) স্মরণে নগরীর জমিয়তুল ফালাহ মসজিদ প্রাঙ্গণে সম্পন্ন হয় ৩৪তম আন্তর্জাতিক শাহাদাতে কারবালার ১০ দিনব্যাপী মাহফিল। এতে দেশ-বিদেশের ইসলামী স্কলারসহ পীর-মাশায়েখ, বিশিষ্ট ওলামায়ে কেরামগণ শরিক হন।

নগরীর লালদীঘি ময়দানে বিশ্ব সুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লব-এর উদ্যোগে অনুষ্ঠিত হয় সমাবেশ। সংগঠনের প্রতিষ্ঠাতা আল্লামা ইমাম হায়াতের সভাপতিত্বে মাহফিলে প্রধান মেহমান ছিলেন হাফেজ আল্লাামা সৈয়দ সাইফুর রহমান নিজামী শাহ।

আনজুমানে কাদেরিয়া চিশতীয়া আজিজিয়ার ব্যবস্থাপনায় আল্লামা মুহাম্মদ আজিজুল হক আলকাদেরীর (রহ.) খানকায় আহলে বায়তে রাসূল (সা.) ও শোহাদায়ে কারবালা স্মরণে আজিমুশশান মাহফিল অনুষ্ঠিত হয়। প্রিন্সিপাল আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে তকরীর করেন মাওলানা আবু ছালেহ মোহাম্মদ হানিফ, মওলানা মোহাম্মদ কামাল উদ্দিন, মাওলানা মোহাম্মদ মহিউদ্দীন, মাওলানা মোহাম্মদ জসিমউদ্দিন, মাওলানা মোহাম্মদ শফিউল আজম, মাওলানা মোহাম্মদ মঈন উদ্দিন খাঁন মামুন, মাওলানা মোহাম্মদ আবু তৈয়ব ফারুকী।

খুলনা : খুলনায় আলোচনা সভা, শোক মিছিল করা হয়েছে। মহররম উপলক্ষে শিয়া মুসলমানদের খুলনাস্থ সর্ববৃহৎ সংগঠন আঞ্জুমান-এ-পাঞ্জাতানী ট্রাস্ট ১০ দিন ব্যাপী শোক আলোচনা সভার আয়োজন করে। ১০ মহররম কর্মসূচির শেষ দিনে আলোচনায় অংশ নেন ইসলামী শিক্ষা কেন্দ্রের প্রিন্সিপাল হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহিম খলিল রাজাভী। আলোচনা সভা শেষে হযরত ইমাম হোসাইন (রাঃ) এর পবিত্র শাহাদৎ স্মরণে নগরীর আলতাপোল লেনস্থ আঞ্জুমান-এ-পাঞ্জাতানী ট্রাস্ট ইমাম বাড়ি থেকে বেলা সাড়ে ১০টায় একটি শোক মিছিল বের হয়। শোক ও মাতম মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় ইমামবাড়িতে গিয়ে শেষ হয়। মিছিলে খুলনাঞ্চলের বিপুল সংখ্যক শিয়া মুসলমান নারী ও পুরুষ অংশ গ্রহণ করেন।

আরিচা : শিবালয়ে পবিত্র আশুরা পালন উপলক্ষে গত মঙ্গলবার শোক র‌্যালি, মর্সিয়া পরিবেশন, আলোচনা সভা, মিলাদ মাহফিল আয়োজন করা হয়। উপজেলার সমেজঘর তেওতার মরহুম টেনু মল্লিকের প্রতিষ্ঠিত এবং নারায়ণ তেওতার মরহুম কাবিল উদ্দিন বয়াতির প্রতিষ্ঠিত পৃথক দুটি কাসেদের দল শোক র‌্যালি বের করে। এছাড়া শিবালয় পুর্বপাড়া বাইতুল মামুর জামে মসজিদ, আরিচা ঘাটস্থ আল মুজাদ্দেদ মসজিদসহ উপজেলার বিভিন্ন মসজিদে, শিবালয় ওয়ায়েসীয়া দরবার শরীফ, তেওতা রিনদা নগর খানকা শরীফসহ উপজেলার বিভিন্ন দরবার ও খানকায় আলোচনা সভা, মিলাদ মাহফিল, সিন্নি বিতরন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পবিত্র আশুরা

১০ সেপ্টেম্বর, ২০১৯
১০ সেপ্টেম্বর, ২০১৯
২৩ সেপ্টেম্বর, ২০১৮
১১ সেপ্টেম্বর, ২০১৮
১ অক্টোবর, ২০১৭
১ অক্টোবর, ২০১৭
১২ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন