Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

নিজেকে তৈরি করুন যাতে বিদেশ থেকে চিকিৎসা নিতে রোগীরা বাংলাদেশে আসেন-ডা. মো. শহীদুল্লাহ সিকদার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি বলেছেন, মহান মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য ছিল বাংলাদেশের সকল মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা। স্বাস্থ্যসেবা বা চিকিৎসাসেবা মৌলিক অধিকারেরই একটি গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজি আয়োজিত দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন সেই লক্ষ্য পূরণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখার সাথে সাথে চিকিৎসকরা চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে সর্বশেষ তথ্য ও অগ্রগতি সম্পর্কে অবহিত হতে পারবেন। গতকাল বুধবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টাল-এ বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজি এর দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ কথা বলেন। সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের মেডিক্যাল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। সভাপতিত্ব করেন আন্তর্জাতিক চর্ম রোগ বিশেষজ্ঞ, একাডেমি অব ডার্মাটোলজি এর সভাপতি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার। সম্মেলনে মালয়েশিয়া, থাইল্যান্ড, ভারতসহ বিভিন্ন দেশের চিকিৎসা বিশেষজ্ঞরা বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ সাইফুল ইসলাম ভূঁইয়া।

ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, চিকিৎসকরা বর্তমান সময়ে ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দিতে গিয়ে জীবন পর্যন্ত দিয়েছেন। কিন্তু তারা দায়িত্ব ও কর্তব্য থেকে সরে যান নি। বাংলাদেশের চিকিৎসকরা রাত দিন পরিশ্রম করে ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা প্রদানের মাধ্যমে মহান দৃষ্টান্ত স্থাপন করেছেন। এই সম্মেলন চিকিৎসকদের সমৃদ্ধ করবে।
সভাপতির বক্তব্যে প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার সম্মেলনে আগত দেশী বিদেশী সকল চর্ম রোগ বিশেষজ্ঞদের স্বাগত জানিয়ে বলেন, চর্ম রোগ চিকিৎসা বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ বিষয়। কাজেই আজকে দেশের চর্ম রোগ বিশেষজ্ঞদের কর্তব্য হল নিরন্তর গবেষণা ও একাডেমিক কর্মসূচীর কর্মকান্ডের মাধ্যমে এই বিষয়ে সর্বত্তোম পারদর্শিতা অর্জন। তবে বাংলাদেশের কোনো রোগী চর্ম রোগ চিকিৎসার জন্য বিদেশে যাবেন না বরং চর্ম রোগ চিকিৎসার জন্য বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে রোগীরা চিকিৎসাসেবা নিতে আসবেন। ইতোমধ্যে সে লক্ষণও দেখা যাচ্ছে। চর্ম রোগ চিকিৎসকদের দায়িত্ব হলো বঙ্গবন্ধু স্বপ্ন পূরণে বাংলাদেশের চিকিৎসাসেবাকে সকল দিক থেকে সমন্বিতভাবে এগিয়ে নিয়ে যাওয়া।###

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ