Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

নির্বাসিত জিম্বাবুয়ের কাছেও হার!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

 রাজনৈতিক হস্তক্ষেপের কারণে আন্তর্জাতিক আসর থেকে নির্বাসিত জিম্বাবুয়ে ক্রিকেট। অর্থের অভাবে বোর্ডের কর্মকর্তা ছাঁটাইসহ নানান কারণে টালমাটাল দেশটির ক্রিকেট। মানসিকভাবে বিপর্যস্ত সেই দলটির বিপক্ষেই পেরে উঠলো না বাংলাদেশ! আফগানিস্তানের কাছে টেস্ট হারের ক্ষত এখনও শুকায়নি। গতকাল ফতুল্লায় প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়েও হাতে হাতেই প্রমাণ দিল ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তানের পাশাপাশি তারাও বাংলাদেশের কঠিন পরীক্ষা নেবে। প্রস্তুতি ম্যাচে ৭ উইকেটে বিসিবি একাদশকে হারিয়েছে জিম্বাবুয়ে। বিসিবি একাদশের হয়ে খেলেছেন মুশফিকুর রহিম, সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিনের মতো জাতীয় দলের তারকারা।

টি-টোয়েন্টি সংস্করণের এ প্রস্তুতি ম্যাচে আগে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ১৪২ রান তুলেছিল বিসিবি একাদশ। তাড়া করতে নেমে ১৬ বল হাতে রেখে জিতেছে জিম্বাবুয়ে। ব্রেন্ডন টেলরের ব্যাট থেকে এসেছে অপরাজিত ৪৪ বলে ৫৭। অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা করে ২৩ বলে ৩১। আর শেষ দিকে ২৮ বলে অপরাজিত ৪৬ রানের ঝোড়ো ইনিংসে জয় নিয়ে মাঠ ছাড়েন টিমিকেন মারুমা।

ব্যাট হাতে দলের ব্যাটসম্যানদের পারফরম্যান্স ছিল গড়পড়তা। বোলিংয়ে বোলাররা রীতিমতো ব্যর্থ। কেবল আফিফই ভালো বোলিং করেছেন, ১৯ রানে নিয়েছেন ৩ উইকেট। বাকি সবাই বেশ উদার। সাইফউদ্দিন ৩ ওভারে ২০ রান দিলেও কোনো উইকেট পাননি। আর যথাক্রমে ২ ওভার ও ১ ওভার বল করে গড়ে ১০-এর ওপরে রান দিয়েছেন ইয়াসিন আরাফাত ও আরিফুল হক। বাকি দুই বোলার আমিনুল ইসলাম ও শরিফুল হক ওভারপ্রতি গড়ে ৯-এর ওপরে রান দিয়েছেন।

বিসিবি একাদশের হয়ে সর্বোচ্চ ৩০ রানের ইনিংস এসেছে সাব্বিরের ব্যাট থেকে। এ জন্য ৩১ বল খেলেছেন তিনি। মুশফিকের সংগ্রহ ২৬ বলে ২৬। ১৪ বলে ২৩ রান করে ১৬০-এর ওপরে স্ট্রাইক রেট ধরে রেখেছিলেন ওপেনার মোহাম্মদ নাঈম। অধিনায়ক সাইফের ব্যাট থেকে এসেছে ১৯ বলে ৩১। বিসিবি একাদশের কোনো ব্যাটসম্যানই ঝোড়ো গতির বড় কোনো জুটি গড়তে পারেননি। কিন্তু জিম্বাবুয়ে এ কাজটা ভালোই পেরেছে। ৮.১ ওভারের মধ্যে ৬৬ রানে ৩ উইকেট হারানোর পর ৫৪ বলে ৭৮ রানের জুটি গড়ে দলকে জয় এনে দেন টেলর-মারুমা জুটি।
আগামীকাল জিম্বাবুয়ের মুখোমুখি হয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে বাংলাদেশ। টুর্নামেন্টের অপর দল আফগানিস্তান।

সংক্ষিপ্ত স্কোর (ফতুল্লা)
টস : বিসিবি একাদশ (ব্যাটিং)
বিসিবি একাদশ : ১৪২/৭ (২০ ওভারে) (সাইফ ২১, নাঈম ২৩, সাব্বির ৩০, মুশফিক ২৬, আফিফ ১০, ইয়াসির ৬, সাইফউদ্দিন ৭*, আরিফুল ৯, ইয়াসিন ২*; উইলিয়ামস ৩/১৮, জারভিস ১/১৭, চাতারা ১/৩১, মাদজিভা ২/৩৫, বার্ল ০/১৭, মুতোমবোদজি ০/৪, মুনইয়োঙ্গা ০/২০)। জিম্বাবুয়ে : ১৪৪/৩ (১৭.২ ওভারে) (টেইলর ৫৭*, মাসাকাদজা ৩১, আরভিন ৪, উইলিয়ামস ২, মারুমা ৪৬*; সাইফউদ্দিন ০/২০, ইয়াসিন ০/২২, আফিফ ৩/১৯, আরিফুল ০/১৪, আমিনুল ০/৩৭, শফিকুল ০/৩১)।
ফল : জিম্বাবুয়ে ৭ উইকেটে জয়ী।

ত্রিদেশীয় টি-২০ টুর্নামেন্টের সূচি
তারিখ ম্যাচ ভেন্যু
১৩ সেপ্টে. বাংলাদেশ-জিম্বাবুয়ে মিরপুর
১৪ সেপ্টে. আফগানিস্তান-জিম্বাবুয়ে মিরপুর
১৫ সেপ্টে. বাংলাদেশ-আফগানিস্তান মিরপুর
১৮ সেপ্টে. বাংলাদেশ-জিম্বাবুয়ে চট্টগ্রাম
২০ সেপ্টে. আফগানিস্তান-জিম্বাুয়ে চট্টগ্রাম
২১ সেপ্টে. বাংলাদেশ-আফগানিস্তান চট্টগ্রাম
২৪ সেপ্টে. ফাইনাল মিরপুর
*সবক’টি ম্যাচ শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়



 

Show all comments
  • Deepak Eojbalia ১২ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৬ এএম says : 0
    Bangladesh Cricket is passing bad time.
    Total Reply(0) Reply
  • Milton ১২ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৭ এএম says : 0
    মুশফিক, সাব্বির, সাইফুদ্দিন কোথাকার কোন তারকা, কোন মানদন্ডে মুসফিক এ্যালান নট, গডফ্রে ইভান্স , ষ্টুয়ার্ট, ফ্লাওয়ার বা গিলক্রিস্টের মানের কীপার, সাব্বির কে কিসের ব্যা্টসম্যান কয়টা ডাবল সেন্সুরী করেছে ও,সাইফুদ্দিন কোথাকার কে স্যার গ্যারী, ইমরান খান বা মাইক প্রোক্টরের সাথে কেন তুলনা হয়। এসব ফালতু বিষেশন বাদ দিয়ে রিপোর্ট করুন, যে দল ২০ বছরে ৮৫টেস্ট হারে তার আবার তারকা।
    Total Reply(0) Reply
  • Z.Rahman ১২ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৭ এএম says : 0
    বাংলাদেশের ক্রিকেটকে যেদিন থেকে ,,,,,, জন্য ব্যবহার হচ্ছে সেদিন থেকে দলের পারফর্মেন্স খারাপের শুরু। ড্রেসিং রুমে কেউ এখন অনেক প্রতাপশালী সে কি আর কোচ সভাপতিকে মানবে।
    Total Reply(0) Reply
  • Sk N Tariq ১২ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৭ এএম says : 0
    ক্রিকেট দলের অবস্থা শোচনীয় । না ব্যাটিং , না বোলিং । আর ,সাইফুদ্দিন কোন জাতের পেস বোলরাই না -- এর বলে না আছে না গতি না সুইং ।
    Total Reply(0) Reply
  • নাসিম ১২ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৭ এএম says : 0
    কথায় আছে- হাতি গর্তে পড়লে চামচিকাও লাথি মারতে চায়
    Total Reply(0) Reply
  • Tarajul Islam ১২ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৭ এএম says : 0
    I hate Bangladesh cricket team and all players......
    Total Reply(0) Reply
  • Rawnak Mustafa ১২ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৮ এএম says : 0
    এই সিরিজে বাংলাদেশ দলের কাছে কোন প্রত্যাশাই নেই। শোচনীয় পরাজয় বরণ করবে প্রতিটা খেলায় যদি সব কিছু স্বাভাবিক থাকে।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১২ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৮ এএম says : 0
    বাংলাদেশকে অবশ্যই হারাবে। কারণ ওদের আছে ক্রিকেটের এক অবিস্মরনীয় অধ্যায়। তারা এখনও বুকে ধারন করে গ্রান্ট ফ্লা্ওয়ার, এন্ডি ফ্লাওয়ার, হিতষ্টিক এবং গাই হুটালদের অবিষ্মরনীয় বিরত্বগাঁথা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন