Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

পাঁচ লাখের নিচে উৎসে করের ৫ শতাংশ কর্তন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

সঞ্চয়পত্রের পুঞ্জীভূত বিনিয়োগ পাঁচ লাখ টাকার কম হলে সুদ বা মুনাফার ওপর উৎসে কর ৫ শতাংশ হারে কর্তনের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগ হলে উৎসে কর ১০ শতাংশ হারে কাটতে বলা হয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত নির্দেশনা জারি করে সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের গেজেট অনুসারে জাতীয় সঞ্চয় অধিদফতর ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রজ্ঞাপন জারি করায় কেন্দ্রীয় ব্যাংক এ নির্দেশনা দিয়েছে।

এতে বলা হয়েছে, সব ধরনের সঞ্চয়পত্রে পুঞ্জীভূত বিনিয়োগের পরিমাণ পাঁচ লাখ টাকা পর্যন্ত হলে তা থেকে অর্জিত সুদের ওপর উৎসে কর ৫ শতাংশ হার নির্ধারণ করা হয়েছে। এটি এসআর জারির তারিখ চলতি বছরের ২৮ আগস্ট থেকে কার্যকর হবে। তবে পেনশন সঞ্চয়পত্রসহ সব ধরনের বিনিয়োগ পাঁচ লাখ টাকার বেশি হলে অর্জিত সুদের ওপর উৎসে কর ১০ শতাংশ হারে কাটতে বলা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ