Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

পাকিস্তান সফরে অধিনায়কত্বে পরিবর্তন আনল শ্রীলংকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৩৯ এএম

চলতি মাসের শেষ দিকে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান যাওয়ার কথা শ্রীলংকার। এর আগে সন্ত্রাসী হামলার হুমকি পেয়েছেন লংকানরা। সেখানে খেলতে গেলে ফের 'ভয়াবহ' হামলার শিকার হতে পারেন তারা।

যে কারণে ইতিমধ্যে আসন্ন সফর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন ১০ সিনিয়র লংকান ক্রিকেটার। সেই তালিকায় আছেন ওয়ানডে অধিনায়ক দিমুথ করুনারত্নে ও টি-টোয়েন্টি ক্যাপ্টেন লাসিথ মালিঙ্গা। এতে অনিশ্চিত হয়ে পড়েছে সিরিজের ভবিষ্যৎ।

তবে এখনই পিছু ছেড়ে দিচ্ছে না শ্রীলংকা ক্রিকেট বোর্ড (এসএলসি)। সিরিজ ঘিরে নতুন দুই অধিনায়ক নির্বাচিত করেছেন তারা। ওয়ানডে দলের দায়িত্ব দেয়া হয়েছে লাহিরু থিরিমান্নেকে। আর টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পেয়েছেন দাসুন শানাকা।

মূলত পাকিস্তান সফরে নিজেদের নিরাপত্তা নিয়ে শঙ্কায় থাকায় নাম প্রত্যাহার করে নিয়েছেন লংকার দুই ফরম্যাটে দুই নিয়মিত অধিনায়ক। করুনারত্নে ও মালিঙ্গার পথ ধরে বোর্ডের সঙ্গে আলোচনা করে সিরিজ থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন আরও আট ক্রিকেটার।

নাম সরিয়ে নেয়াদের মধ্যে রয়েছেন লংকার সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস, দীনেশ চান্দিমাল, সুরঙ্গ লাকমল, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল পেরেরা ও নিরোশান ডিকভেলা।

সেপ্টেম্বরের শেষ দিকে পাকিস্তানের মাটিতে তিন ম্যাচ ওয়ানডে এবং সমানসংখ্যক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা রয়েছে শ্রীলংকার। সিরিজের প্রথম ওয়ানডে হবে ২৭ সেপ্টেম্বর করাচিতে। আর শেষ দুই ওয়ানডে হবে লাহোরে ২৯ সেপ্টেম্বর ও ৩ অক্টোবর।

একই ভেন্যুতে গড়াবে টি-টোয়েন্টি সিরিজের সব ম্যাচ। আগামী ৫, ৭ ও ৯ অক্টোবর হোমগ্রাউন্ডে হবে টি-টোয়েন্টি খেলা। এ সিরিজ দিয়ে ঘরের মাঠে আবারও ক্রিকেট ফেরাতে চায় পাকিস্তান।

২০০৯ সালে লাহোরে টিম শ্রীলংকার বাসের ওপর সন্ত্রাসী হামলার পর নিরাপত্তার কারণে পাকিস্তানে সফরে যায় না আন্তর্জাতিক ক্রিকেট খেলুড়ে দলগুলো। অবশ্য মাঝে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ দেশটি সফর করে এসেছে। তবে বেশিরভাগ দলই ঝুঁকি নিতে চায় না।

উল্লেখ্য, লংকা প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, পাক সফরে নতুন করে হামলার হুমকি পেয়েছে তারা। সেখানে খেলতে গেলে লংকান ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলা হতে পারে। ফলে ক্রিকেট মহলে আতঙ্ক বিরাজ করছে।

ওয়ানডে স্কোয়াড

লাহিরু থিরিমান্নে (অধিনায়ক), দানুশকা গুনাথিলাকা, সাদিরার সামারাবিক্রামা, আভিশকা ফার্নান্দো, ওশান্দা ফার্নান্দো, শিহান জয়সুরিয়া, দাশুন শানাকা, মিনোদ ভানুকা, অ্যাঞ্জেলো পেরেরা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, লক্ষ্মণ সান্দাকান, নুয়ান প্রদীপ, ইসুরু উদানা, কাসুন রাজিথা ও লাহিরু কুমারা।

টি-টোয়েন্টি স্কোয়াড

দাসুন শানাকা (অধিনায়ক), দানুশকা গুনাথিলাকা, সাদিরার সামারাবিক্রামা, আভিশকা ফার্নান্দো, ওশান্দা ফার্নান্দো, শিহান জয়সুরিয়া, অ্যাঞ্জেলো পেরেরা, ভানুকা রাজাপাকসে, মিনোদ ভানুকা, লাহিরু মধুশঙ্ক, ওয়ানিন্দু হাসরাঙ্গা, লক্ষ্মন সান্দাকান, ইসুরু উদানা, নুয়ান প্রদীপ, কাসুন রাজিথা ও লাহিরু কুমারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ