Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

লাদাখে মুখোমুখি চীন ও ভারতের সেনারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ২:১১ পিএম

চীনের সঙ্গে ভারতের লাদাখ সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে তীব্র উত্তেজনা। উভয় পক্ষ প্রতিনিধি পর্যায়ের বৈঠক করার পর সেই উত্তেজনা কমেছে। এ খবর দিয়ে অনলাইন জি নিউজ বলছে, বুধবার ভারত ও চীনের মধ্যে সীমান্তে এই উত্তেজনা দেখা দেয়। এদিন পাং সো লেকের উত্তর পাড়ের কাছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় এ ঘটনা ঘটে। সেনা সূত্র উদ্ধৃত করে রিপোর্টে বলা হয়েছে উভয় পক্ষের মধ্যে লাদাখে অনুষ্ঠিত বৈঠকের পর উত্তেজনা কমে এসেছে।
বৃহস্পতিবার ভারতীয় সেনাবাহিনীকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএনআই জানায়, বৈঠকের পর পরিস্থিতি শান্ত হয়েছে। উভয় দেশই ওই অঞ্চলে কমপক্ষে ১৩০ কিলোমিটার এলাকা নিজেদের বলে দাবি করে, যা ভারত ও চীন নিয়ন্ত্রিত তিব্বতের মধ্যে অবস্থান করছে। ভারতীয় সেনাবাহিনী বলেছে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার বিষয়ে মতপার্থক্য থাকার কারণে ওই উত্তেজনাকর অবস্থার সৃষ্টি হয়। এমন সব মতপার্থক্য সমাধানের জন্য প্রতিষ্ঠিত মেকানিজম আছে। দৈবক্রমে এবার এই উত্তেজনা ঘটলো সেই এলাকায়, যেখানে চীনা সেনা ও ভারতীয় সেনাদের মধ্যে দোকলাম নিয়ে সৃষ্ট অচলাবস্থার সময় দুই দেশের সেনারা যুদ্ধংদেহী প্রস্তুতি নিয়েছিলেন।



 

Show all comments
  • OmarFaruq ১২ সেপ্টেম্বর, ২০১৯, ২:৪৮ পিএম says : 0
    মাথা মোটা রা সুধু মুসলমানদের দেশ / মুসলমানদের উপরে মাস্তানী দেখাতে পারে ।।
    Total Reply(0) Reply
  • anisul ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১০:১৪ এএম says : 0
    ভারত মাঝে আছে তাই, না হলে চিন বাংলাদেশে ঢুকে ইউঘুরদের মত অবস্থা করত বাংলাদেশীদের।
    Total Reply(0) Reply
  • Md Ariful Islam ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ৬:৩০ এএম says : 0
    কাফেরেরা সকলেই এক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-ভারত


আরও
আরও পড়ুন