Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পোহিবার মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ২:৫১ পিএম | আপডেট : ৩:০৫ পিএম, ১২ সেপ্টেম্বর, ২০১৯

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় স্বাধীন দ্বীপরাষ্ট্র টোঙ্গার প্রধানমন্ত্রী ও দেশটির গণতান্ত্রিক নেতা আকিলিসি পোহিবা মারা গিয়েছেন। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে অকল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। খবর রয়টার্স।

পরিবার সূত্রের বরাতে প্রতিবেদনে বলা হয়, গত বুধবার (১১ সেপ্টেম্বর) নিউমোনিয়ার চিকিৎসার জন্য টোঙ্গা থেকে সরাসরি বিমানযোগে তাকে অকল্যান্ডে নিয়ে যাওয়া হয়। দেশটির পোহিবার অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়, ৭৮ বছর বয়সী আকিলিসি বেশ কয়েক বছর যাবত অসুস্থতায় ভুগছিলেন।

এ দিকে রেডিও নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন জানায়, বৃহস্পতিবার সকালে টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পার্শ্ববর্তী নিউজিল্যান্ডের অকল্যান্ড সিটি হসপিটালে মৃত্যু বরণ করেন। যদিও টোঙ্গার সরকারি কর্মকর্তারা এ বিষয়ে এখনো বিস্তারিত কিছুই জানায়নি। তাছাড়া নিউজিল্যান্ডে অবস্থিত দেশটির দূতাবাস থেকেও এখন পর্যন্ত কোনো বিবৃতি পাঠানো হয়নি।

অপর দিকে বিশ্লেষকদের মতে, ইতিহাস বিভাগের সাবেক শিক্ষক পোহিবা টোঙ্গায় বৃহত্তর গণতান্ত্রিক অগ্রযাত্রার প্রভাবশালী একজন নেতা। পোহিবা ১৯৮৭ সালে সর্ব প্রথম পার্লামেন্ট সদস্য হিসেবে নির্বাচিত হন; পরবর্তীরে ২০১৪ সালে তিনি দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

যদিও ২০১৭ সালে টোঙ্গার রাজা কিং তুপৌ দেশের ষষ্ট পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে পোহিবাকে বরখাস্ত করেন। মূলত এর পরপরই রাজা পার্লামেন্টের আগাম নির্বাচন ঘোষণা করেন। আর সেই নির্বাচনে পোহিবার দল পুনরায় নির্বাচিত হলে তিনি আবারও দেশের প্রধানমন্ত্রীর আসনে বসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু

১৭ সেপ্টেম্বর, ২০১৯
১৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন