Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করে ঐতিহাসিক ভুল শুধরেছেন মোদি -রবিশঙ্কর প্রসাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ৩:৩৪ পিএম

গত ৭০ বছরে জম্মু-কাশ্মীরের যে পরিস্থিতি ছিল তার জন্য ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে কাঠগড়ায় দাঁড় করালেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তার মতে, জম্মু-কাশ্মীরের পদক্ষেপ নিয়ে নেহরু ভুল ছিলেন। সর্দার বল্লভভাই প্যাটেল কোনদিনও জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা দিতে চাননি।
উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের সাংবিধানিক নির্দেশ জারি করেন প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ। এরপর রাজ্যসভা এবং লোকসভায় ৩৭০ প্রত্যাহার প্রস্তাব এবং জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল পাশ করিয়ে নেয় মোদি সরকার।
জম্মু-কাশ্মীর থেকে রাজ্যের বিশেষ তুলে নিয়ে সরাসরি কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়। যেখানে দিল্লির মতোই বিধানসভা থাকবে। লাদাখকে জম্মু-কাশ্মীর থেকে আলাদা করে বিধানসভাহীন একটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়। অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহার করায় ৩৫-এ অনুচ্ছেদের বিশেষ সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছে জম্মু-কাশ্মীর।
গত বুধবার রাষ্ট্রীয় একতা সম্মেলনে রবিশঙ্কর প্রসাদ বলেন, জম্মু-কাশ্মীর নিয়ে বল্লভভাই প্যাটেল বরাবরই নির্ভুল ছিলেন। ভুল ছিলেন নেহরু। ৩৭০ অনুচ্ছেদে জম্মু-কাশ্মীরকে বিশেষাধিকার দেওয়াটা মারত্মক ভুল ছিল বলে দাবি করেন আইনমন্ত্রী। তার মতে, সেই ঐতিহাসিক ভুল শুধরে নেওয়ার সাহস দেখিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
টিটিএন/জেআইএম



 

Show all comments
  • Jahangir ১২ সেপ্টেম্বর, ২০১৯, ৫:০৩ পিএম says : 0
    Correct 370 35A now you feel better. After few years india will suffer for it every humanity will be vanish from hidus and Muslim they will start quarrels each others. Will be breakdown fake democracy of India.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন