Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

১৩ বছর পর আগামিকাল দেখা যাবে ক্ষুদ্রতম চাঁদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ৩:৫৮ পিএম

আগামিকাল, শুক্রবার ১৩ বছর পর আবার দেখা যাবে মাইক্রো মুন বা ক্ষুদ্রতম চাঁদ। এর আগে দেখা গিয়েছিল ২০০৬ সালের জানুয়ারি মাসে। তারপর এই শুক্রবার পূর্ণিমার রাতেই চাঁদকে সব থেকে ছোট দেখাবে। বিজ্ঞানীদের মতে মাইক্রো মুনের ক্ষেত্রে চাঁদ ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছোট দেখায়।

উপবৃত্তাকার কক্ষপথের জন্য চাঁদ কখনও পৃথিবীর সামনে আসে, কখনও দূরে চলে যায়। সেই মতো শুক্রবার ১৩ সেপ্টেম্বর চাঁদ পৃথিবী থেকে দূরতম স্থানে অবস্থান করবে। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব ২ লাখ ৫১ হাজার ৬৫৫ মাইল হলেই মাইক্রো ধরা হয়। কিন্তু এবার তার থেকেও ৮১৬ মাইল দূরে থাকবে চাদ। আর সুপার মুনের ক্ষেত্রে পৃথিবী থেকে চাদের দূরত্ব হয় ২ লাখ ২৩ হাজার ৬৯৪ মাইল বা তার থেকে কম।

পজিশনাল অ্যাস্ট্রনমি সেন্টার সূত্রে জানা যায়, এবার পূর্ণিমা শুরু হচ্ছে বাংলাদেশ সময় ১৩ সেপ্টেম্বর সকাল ৮টা ৬ মিনিটে। আর পূর্ণিমা শেষ হবে ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা ৩৩ মিনিটে। ফলে এই সময়ের মধ্যে চাঁদকে সব থেকে ছোট দেখাবে। ১৩ বছর পর চাঁদকে এতটা ছোট রূপে দেখতে চাইলে শুক্রবার সন্ধ্যা থেকেই আকাশের দিকে নজর রাখতে হবে।

তবে মাইক্রো মুন দেখার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে মেঘলা আকাশ। আবহাওয়ার পূর্বাভাস বলছে আগামিকাল শুক্রবারও আকাশ মেঘলা থাকবে। সঙ্গে চলবে বৃষ্টি। তাই ১৩ বছর পর বাংলাদেশের মানুষের মাইক্রো মুন দেখার সুযোগ খুব কম। সেক্ষেত্রে পরের মাইক্রো মুন দেখতে গেলে অপেক্ষা করতে হবে ২০৩৩ সালের মে মাস পর্যন্ত। ওই সময় চাঁদ আবার পৃথিবী থেকে সব থেকে দূরে চলে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ