Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

মাধ্যাকর্ষণ শক্তির আবিষ্কর্তা আইনস্টাইন! এবার মুখ পোড়াল মোদির বাণিজ্যমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ৭:২৩ পিএম

ক্ষমতায় আসার পর থেকে একের পর এক মন্তব্য করে কেন্দ্রীয় সরকারের মুখ পুড়িয়েছেন মোদি সরকারের মন্ত্রীরা। এমনকী তাতে বাদ যাননি স্বয়ং নরেন্দ্র মোদিও। মেঘের আড়ালে রেডার-সহ একের পর এক কথায় ঝড় তুলেছেন তিনি। এবার সেই তালিকায় নাম লেখালেন ভারতের রেল ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল।

ভারতের অর্থনীতির বেহাল দশা নিয়ে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, ‘আইনস্টাইনের মাধ্যাকর্ষণ আবিষ্কারে অঙ্ক কোনও কাজে আসেনি।’ দ্বিতীয়বার ক্ষমতায় আসার আগে থেকেই দেশের অর্থনীতি পাঁচ ট্রিলিয়নে ছোঁয়ার স্বপ্ন দেখিয়েছেন মোদি। কিন্তু বর্তমানে জিডিপি-তে যে ধস নেমেছে, তাতে তা কি আদৌ সম্ভব? এই প্রশ্নের উত্তরে জিডিপি-র নিম্নগতির সঙ্গে সেই পাঁচ ট্রিলিয়নের অর্থনীতির যে সম্পর্কে নেই সেটা বোঝাতে গিয়েই ওই অদ্ভূত মন্তব্য করেন পীযূষ গোয়েল। এখানেই থেমে থাকেননি তিনি, বলেছেন, ‘টিভিতে জিডিপি-র যে হিসাব দেখছেন তা বিশ্বাস করবেন না। এইসব অঙ্ক ভরসা করবেন না একেবারেই। আইনস্টাইনকে মাধ্যাকর্ষণ আবিষ্কারের সময় কোনও অঙ্ক সাহায্য করেনি।’ সেই সঙ্গেই তার সংযোজন, ‘যদি আইনস্টাইন নিছক গড়পড়তা হিসেব-নিকেষের সাহায্য নিতেন, তাহলে পৃথিবীকে কোনও কিছু আবিষ্কার হত বলে মনে হয় না।’

আর দেশের হেভিওয়েট একজন মন্ত্রীর এহেন মন্তব্যে হাসির রোল উঠেছে সোশ্যাল মিডিয়ায়। দেশের বাণিজ্য মন্ত্রীই যদি নিউটনের বদলে মাধ্যাকর্ষণ আবিষ্কারের কৃতিত্ব আইনস্টাইনকে দিয়ে দেন, তাহলে দেশের সাধারণ মানুষের কাছে কী বার্তা যাবে, তা নিয়েই প্রশ্ন তুলেছেন অনেকে।

পরে যদিও সংবাদসংস্থার কাছে নিজের মন্তব্যের ব্যখ্যা করে তিনি বলেন, ‘আমি একটি নির্দিষ্ট বিষয় নিয়ে কথা প্রসঙ্গে এই কথাটি বলেছিলাম। কিন্তু কিছু মানুষ আমার সমস্ত কথা বাদ দিয়ে একটি লাইন নিয়ে চেঁচাতে শুরু করেছেন।’ সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ