Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

রোহিঙ্গা ক্যাম্পে সেনাবাহিনীর মহড়া

দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত করা হচ্ছে ১০ হাজার রোহিঙ্গা স্বেচ্ছাসেবক

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১০:২৪ এএম

টানা কয়েকদিনের ভারী বর্ষণে কক্সবাজার জেলার বিভিন্ন স্থানে পাহাড় ধ্বসের ঘটনায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পাহাড় ধসে টেকনাফে মারা গেছে ৩ শিশু। সমন্বিত পরিকল্পনা এবং সুষ্ঠু উদ্ধার পরিকল্পনা থাকলে ক্ষয়ক্ষতি অনেকাংশেই কমানো সম্ভব বলে মনে করছেন সচেতন মহল।

এটি বিবেচনায় এনে সেনাবাহিনীর ১০ম পদাতিক ডিভিশন ৭টি সেনা ক্যাম্পের অধিনে রোহিঙ্গা নারী ও পুরুষ স্বেচ্ছাসেবকদের সমন্বয়ে পাহাড় ধ্বস এবং দূর্যোগ মোকাবেলার উপর ১১ ও ১২ সেপ্টেম্বর সচেতনতা মূলক মহড়া অনুষ্ঠিত হয়।

মহড়ার শুরুতে প্রত্যেক সেনাক্যাম্প কমান্ডার (অফিসার) অংশগ্রহণকারীদের প্রয়োজনীয় ব্রিফিং প্রদান করেন ও অংশগ্রহণকারী ও সেনা সদস্যদের অংশগ্রহণে একটি মহড়া করে দেখানো হয়।

পরবর্তীতে রোহিঙ্গা নারী ও পুরুষ স্বেচ্ছাসেবকদের অংশগ্রহণে হাতে-কলমে মহড়ার অনুশীলন করানো হয়। মহড়ায় অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের প্রয়োজনীয় উদ্ধার সরঞ্জামাদি ব্যবহার ও সুষ্ঠুভাবে উদ্ধার কার্যক্রম পরিচালনার উপরে প্রশিক্ষণ প্রদান করা হয়।

গত দুইদিনে পরিচালিত এ মহড়ায় সর্বমোট ৪ হাজার রোহিঙ্গা স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করে বলে জানা গেছে।

আগামী ৪ দিনে আরো বেশ কয়েকটি অনুশীলনের মাধ্যমে প্রায় ১০ হাজার রোহিঙ্গা স্বেচ্ছাসেবকদের পারদর্শী করে তোলার পাশাপাশি যেকোনো প্রাকৃতিক দুর্যোগ ও ক্ষয়ক্ষতি মোকাবেলায় সেনাবাহিনীর নেতৃত্বে এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।



 

Show all comments
  • azizul hauqe ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১০:৫৬ এএম says : 0
    RiGht
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা ক্যাম্প

৬ সেপ্টেম্বর, ২০১৯
৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন