Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

রোহিঙ্গা ক্যাম্পে সেনাবাহিনীর মহড়া

দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত করা হচ্ছে ১০ হাজার রোহিঙ্গা স্বেচ্ছাসেবক

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১০:২৪ এএম

টানা কয়েকদিনের ভারী বর্ষণে কক্সবাজার জেলার বিভিন্ন স্থানে পাহাড় ধ্বসের ঘটনায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পাহাড় ধসে টেকনাফে মারা গেছে ৩ শিশু। সমন্বিত পরিকল্পনা এবং সুষ্ঠু উদ্ধার পরিকল্পনা থাকলে ক্ষয়ক্ষতি অনেকাংশেই কমানো সম্ভব বলে মনে করছেন সচেতন মহল।

এটি বিবেচনায় এনে সেনাবাহিনীর ১০ম পদাতিক ডিভিশন ৭টি সেনা ক্যাম্পের অধিনে রোহিঙ্গা নারী ও পুরুষ স্বেচ্ছাসেবকদের সমন্বয়ে পাহাড় ধ্বস এবং দূর্যোগ মোকাবেলার উপর ১১ ও ১২ সেপ্টেম্বর সচেতনতা মূলক মহড়া অনুষ্ঠিত হয়।

মহড়ার শুরুতে প্রত্যেক সেনাক্যাম্প কমান্ডার (অফিসার) অংশগ্রহণকারীদের প্রয়োজনীয় ব্রিফিং প্রদান করেন ও অংশগ্রহণকারী ও সেনা সদস্যদের অংশগ্রহণে একটি মহড়া করে দেখানো হয়।

পরবর্তীতে রোহিঙ্গা নারী ও পুরুষ স্বেচ্ছাসেবকদের অংশগ্রহণে হাতে-কলমে মহড়ার অনুশীলন করানো হয়। মহড়ায় অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের প্রয়োজনীয় উদ্ধার সরঞ্জামাদি ব্যবহার ও সুষ্ঠুভাবে উদ্ধার কার্যক্রম পরিচালনার উপরে প্রশিক্ষণ প্রদান করা হয়।

গত দুইদিনে পরিচালিত এ মহড়ায় সর্বমোট ৪ হাজার রোহিঙ্গা স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করে বলে জানা গেছে।

আগামী ৪ দিনে আরো বেশ কয়েকটি অনুশীলনের মাধ্যমে প্রায় ১০ হাজার রোহিঙ্গা স্বেচ্ছাসেবকদের পারদর্শী করে তোলার পাশাপাশি যেকোনো প্রাকৃতিক দুর্যোগ ও ক্ষয়ক্ষতি মোকাবেলায় সেনাবাহিনীর নেতৃত্বে এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।



 

Show all comments
  • azizul hauqe ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১০:৫৬ এএম says : 0
    RiGht
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা ক্যাম্প


আরও
আরও পড়ুন