Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৮ ফাল্গুন ১৪২৬, ২৬ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

পশ্চিমবঙ্গে কোনও এনআরসি হবে না: মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৪৭ পিএম

ভারতের পশ্চিমবঙ্গে কোনও এনআরসি হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি। সম্প্রতি বিজেপির নেতারা পশ্চিমবঙ্গে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) করা হবে বলে যে মন্তব্য করেছিলেন তার জবাবে তিনি এ কথা বলেন।

মমতা বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় এনআরসি’র বিরুদ্ধে হাজার হাজার মানুষকে নিয়ে পদযাত্রা ও পরে এক সমাবেশে কেন্দ্রীয় সরকার ও বিজেপি নেতাদের তীব্র সমালোচনা করেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, আসামে (এনআরসি থেকে) যাদের নাম বাদ গেছে একটা জেল তৈরি করেছে, তাদের সব জেলে রেখে দেবে। বাংলায় আমি যতদিন বেঁচে আছি তোমার ক্ষমতা থাকলে এনআরসি করবে। আমি মরে গেলেও আমাদের দল করতে দেবে না। আমাদের ইয়ং জেনারেশন, চারটি জেনারেশন তৈরি করে দিয়েছি, খেলা অত সহজ নয়। সুতরাং পরিষ্কার বলে যাই, এনআরসি নিয়ে বিজেপিকে জানাই ধিক্কার!

মমতা এদিন সভা মঞ্চ থেকে ‘এনআরসি মানছি না’ বলে স্লোগান দিলে উপস্থিত জনতা ‘মানছি না-মানছি না’ বলে তাতে গলা মেলান।

বিজেপি নেতাদের হুঁশিয়ারি দিয়ে তৃণমূল নেত্রী আরও বলেন, আরেকটা বঙ্গভঙ্গ করার চেষ্টা করবে না। আরেকটা ভারত ভাগ করার চেষ্টা করবে না। দেশ ভাগ করার চেষ্টা করবে না। বাংলা ভাষায় কথা বললেই যদি বাংলাদেশি বলে ঘাড়ধাক্কা দেয়া হয় তাহলে মনে রাখবেন যারা এটা করছেন আগুন নিয়ে খেলবেন না। আমরা সবাই কিন্তু তৈরি আছি দেশকে রক্ষা করার জন্য।

এর আগে পশ্চিমবঙ্গ রাজ্যের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, আসামের মতো পশ্চিমবঙ্গে এনআরসি হবে। এতে প্রায় দুই কোটি মানুষ বাদ যাবে। বিদেশি নাগরিকেরা এসে রাজ্য ও দেশের সম্পদ নষ্ট করছে। তা বন্ধ করতে এনআরসি প্রয়োজন।

ওই প্রসঙ্গ টেনে এনে ‍বৃহস্পতিবারের সমাবেশে মমতা বলেন, বলছে বাংলায় দুই কোটি মানুষের নাম বাদ যাবে! বাংলার দুই জনের গায়ে হাত দিয়ে দেখুন! ভাষা, ধর্মের ভিত্তিতে এনআরসি মানবো না বলেও স্পষ্ট হুঁশিয়ারি উচ্চারণ করেন মমতা।



 

Show all comments
  • ম,হারুন ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১:০৭ পিএম says : 0
    দীর্ঘজীবি হোন মমতা দিদী
    Total Reply(0) Reply
  • Sibadul ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১১:২৩ এএম says : 0
    মমতা দিদি আপনি দিরঘদিন বেচেথাকুন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন