Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

৮৫ ভাগ ভিসা ফি কমাল সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ২:৫৬ পিএম

হজ ও ওমরাহ যাত্রীদের সুবিধার্থে ভিসা ব্যবস্থাপনা পুনর্গঠন করেছে সউদী আরব। নতুন এ ব্যবস্থাপনায় ভিসা ফি ৮৫ ভাগ কমিয়েছে দেশটি। হজ ও ওমরাহ যাত্রী ছাড়াও দেশটিতে ঘুরতে যাওয়া পর্যটক এবং পরিবহন যাত্রীরাও ভিসা ফির এই সুবিধা পাবেন।

পূর্বে হজ ও ওমরাহ যাত্রীদের ভিসার ফি দুই হাজার সউদী রিয়াল ছিল। নতুন আইনে তা কমিয়ে ৩০০ রিয়াল নির্ধারণ করা হয়েছে। এছাড়া একাধিকবার ওমরাহ পালনের জন্য ভিসার যে ফি পরিশোধ করতে হতো তা বাতিল করা হয়েছে। দেশটির মন্ত্রীপরিষদের এক বৈঠকে ভিসা ব্যবস্থা পুনর্গঠনের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সউদী গ্যাজেটের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

গ্যাজেটে বলা হয়েছে, ‘আগের আইনে দেশটিতে ওমরাহ পালনের জন্য যাত্রীদের ভিসা ফি বাবদ টানা তিন বছর ২ হাজার সউদী রিয়াল দিতে হতো। নতুন এই আইনের ফলে সেটি আর কার্যকর থাকছে না।’ সম্প্রতি নতুন আইনে নির্ধারণ করা ভিসার ধরন ও মেয়াদকালের একটি তালিকা প্রকাশ করেছে দেশটির আরেক সংবাদমাধ্যম আলআরাবিয়া।

দেশটির ভিসা সেবার সঙ্গে সংশ্লিষ্ট সূত্র মতে, ‘হজ ও ওমরাহ যাত্রীদের জন্য বেশ কিছু নতুন আইন আনা হয়েছে। নতুন আইনে লাইসেন্সকৃত কোম্পানিগুলোকে ভ্রমণ শর্ত ও হেলথ ইনস্যুরেন্স অনুসরণ করতে হবে। পর্যটক ও পরিবহন যাত্রীদেরও এসব আইন মেনে চলতে হবে।’

এ ব্যাপারে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক সউদী উপমন্ত্রী ডা. আব্দুল ফাত্তাহ মাশাত বলেন, ‘সহজ এবং আরামদায়ক হজ ও ওমরাহ পালনে সারাবিশ্বের মুসলিমদের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবে সউদী।’

এছাড়া নতুন এই আইনের ব্যাপারে রাজকীয় ফরমান জারি করায় সউদী বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ও গেস্ট সার্ভিস প্রোগ্রাম কমিটির চেয়ারম্যান মোহাম্মদ বেনতেন। সউদী প্রেস এজেন্সিতে প্রকাশিত এক বিবৃতিতে মোহাম্মদ বেনতেন বলেন, ‘হজ ও ওমরাহ পালনের জন্য মুসলমানদের আগমনকে আরও সহজ করতে সউদীর বিচক্ষণ নেতৃত্বের আগ্রহে রাজকীয় এ ডিক্রি জারি হয়েছে।’ তিনি আরও বলেন, ‘এই আইনের মাধ্যমে সউদীতে ক্রমবর্ধমান হজ এবং ওমরাহ যাত্রীদের গ্রহণ সক্ষমতার প্রস্তুতির বিষয়টি উঠে এসেছে। পবিত্র স্থাপনাগুলোতে এবং মক্কা ও মদিনায় সেবা ব্যবস্থাপনা ও বিশাল অবকাঠামো প্রকল্প উন্নয়নের মাধ্যমে এই প্রস্তুতি নেওয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন