Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ফিলিপাইনে স্বর্ণ জিতলেন রুমান সানা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৫৯ পিএম | আপডেট : ৮:৩০ পিএম, ১৩ সেপ্টেম্বর, ২০১৯

এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং আরচ্যারি টুর্নামেন্টের স্টেজ-৩ এর রিকার্ভ এককে সেরা হয়ে স্বর্ণপদক জিতলেন বাংলাদেশের কৃতি তীরন্দাজ রুমান সানা। শুক্রবার ফিলিপাইনের ক্লার্ক সিটিতে অনুষ্ঠিত টুর্নামেন্টের রিকার্ভ এককে পুরুষ বিভাগের ফাইনালে রুমান ৭-৩ সেট পয়েন্টের ব্যবধানে চীনের সাই হেংকি’কে হারিয়ে সোনা জিতে দেশের মান বাড়ান। খেলার প্রথম সেটে ২৮-২৮ পয়েন্টে ড্র করার পর দ্বিতীয় সেটে ২৯-২৬ ব্যবধানে হেরে পিছিয়ে পড়েন রুমান। তবে পরের সেটেই দারুণভাবে ঘুরে দাঁড়ান বাংলাদেশের এই কৃতি আরচ্যার। তৃতীয় সেটে ২৭-২৫ পয়েন্টের ব্যবধানে জয় পেয়ে লড়াইয়ে ফেরেন তিনি। চতুর্থ সেটে ২৮-২৫ পয়েন্টে জিতে এগিয়ে যান সর্বশেষ বিশ্ব চ্যাম্পিয়নশিপের রিকার্ভ পুরুষ এককে ব্রোঞ্জ জয়ী রুমান। আর শেষ সেটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ২৮-২৭ পয়েন্টে সাই হেংকি’কে হারিয়ে সেরা হন তিনি। মালয়েশিয়ার মোহাম্মদ খাইরুল আনোয়ার এই ইভেন্টে জিতেছেন ব্রোঞ্জ। এর আগে রিকার্ভ এককের কোয়ার্টার ফাইনালে চাইনিজ তাইপের ইয়াং হুইয়ে ঝি’কে ৭-১ সেট পয়েন্টে উড়িয়ে দিয়ে শেষ চারে নাম লেখান টোকিও অলিম্পিক গেমসে খেলার যোগ্যতা অর্জনকারী রুমান। সেমিতে চীনের লি টা’কে ৬-২ সেট পয়েন্টে হারিয়ে ফাইনালে ওঠেন তিনি। আর ফাইনালে সেই চীনের প্রতিযোগি সাই হেংকি’কে পেছনে ফেলে স্বর্ণ জিতে রুমান গর্বিত করেন জাতিকে। এই আসরে সেমিফাইনালে খেলার লক্ষ্য নিয়ে খেলতে গেলেও স্বর্ণ জয় করেই দেশে ফেরার অপেক্ষায় আছেন রুমান সানা।

আসরের রিকার্ভ পুরুষ এককে ১২টি দেশের ৩৮ জন আরচ্যার অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে প্রথমে বাছাইপর্ব অনুষ্ঠিত হয়। বাছাইপর্বে বাংলাদেশের রুমান সানা ৬৭১ স্কোর করে দ্বিতীয় হন। বাছাইপর্ব থেকে ১৬ জন জায়গা পান মূলপর্বে। সেখান থেকে ৮ জন। এরপর ফাইনালে ওঠেন দুইজন। তার একজন ছিলেন রুমান সানা। প্রথম সেট ড্র, দ্বিতীয় সেটে হার। এরপরও জয়ের ব্যাপারে আশাবাদি ছিলেন কিনা? খেলা শেষে জানতে চাইলে রুমান বলেন, ‘খেলার সময় সেরকম চিন্তা করিনি। আমি সব সময় সেরাটা দিয়েই চেষ্টা করেছি। আল্লাহর উপর বিশ্বাস ছিল। তাই তৃতীয় সেটেই কামব্যাক করেছি। এরপরতো সোনা জিতলাম।’ স্বর্ণপদক জেতার পর জার্মান কোচ মার্টিন ফ্রেডরিকের উচ্ছ্বাস নিয়ে রুমানের কথা, ‘কোচতো দারুন খুশী। দৌঁড়ে এসে আমাকে জড়িয়ে ধললেন। হাত মেলালেন।’ তিনি যোগ করেন,‘প্রথম যখন আরচ্যারিতে আসি, তখন ইমদাদুল হক মিলন ভাই, শেখ সজীব ভাইকে দেখে উদ্দীপ্ত হই। জাতীয় চ্যাম্পিয়নশিপে উনারা যখন স্বর্ণপদক জিততেন, আমিও চাইতাম। পরে তো জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়েও স্বর্ণপদক জিতেছি নিজে।’

রুমান সানার এমন কৃতিত্বে অভিভূত বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল। তিনি বলেন, ‘এটা ধারাবাহিকতারই ফসল রুমানের। বিশ্বকাপে ব্রোঞ্জ জেতার পর তার কাছ থেকে এটা প্রত্যাশা করেছিলাম। আমাদের মুখ সে রেখেছে। তবে এটাই তার প্রথম সোনাজয় নয়। এর আগেও ২০১৪ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত এশিয়ান আরচারি গ্রাঁ প্রিঁতেও সোনার পদক জিতেছিল রুমান সানা। সে আমাদের গর্ব।’

রুমানের স্বর্ণ ছাড়াও টুর্নামেন্টের রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশ (রুমান সানা, মোহাম্মদ তামিমুল ইসলাম ও মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল) চীনের কাছে ৫-৩ সেট পয়েন্টে হেরে রৌপ্যপদক পায়। রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে লাল-সবুজরা (রুমান সানা ও বিউটি রায়) ৫-১ সেট পয়েন্টে চাইনিজ তাইপেকে হারিয়ে ব্রোঞ্জপদক জিতে নেয়।

ফিলিপাইনে এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং আরচ্যারি টুর্নামেন্টের স্টেজ-৩ প্রতিযোগিতায় দেশের পক্ষে স্বর্ণপদক জেতায় রুমান সানা’কে অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল, এমপি। শুক্রবার এক অভিনন্দন বার্তায় তিনি বলেন, ‘এশিয়া কাপ আরচ্যারি ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং টুর্নামেন্টে (স্টেজ-৩) চীনের সাই হেংকি’কে হারিয়ে স্বর্ণপদক জিতে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে গৌরবময় এক অধ্যায়ের জন্ম দিয়েছেন আরচ্যার রুমান সানা। তার এ অর্জনে আমি আনন্দিত ও গর্বিত। আগামীতেও রুমান সাফল্য অব্যাহত রেখে দেশের জন্য সম্মান ও গৌরব বয়ে আনবে বলে আমি আশা রাখি। আমি তার সার্বিক সাফল্য কামনা করছি।’ প্রতিযোগিতা শেষে আগামী ১৬ সেপ্টেম্বর দুপুরে দেশে ফিরে আসবে বাংলাদেশ আরচ্যারি দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরচ্যারি

২০ সেপ্টেম্বর, ২০১৯
৭ সেপ্টেম্বর, ২০১৯
২১ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন