Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্কে বোমা বিস্ফোরণে নিহত ৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে এক বোমা বিস্ফোরিত হয়ে অন্তত সাত জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো ১০ জন। দিয়ারবাকির শহরের কুল্প জেলায় রাস্তার পাশে একটি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) পুতে রাখা হয়েছিল। বৃহস্পতিবার সেটির উপর দিয়ে যাত্রীবাহী একটি গাড়ি গেলে এই দুর্ঘটনা ঘটে।

স্থানীয় গভর্নরের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, ধারণা করা হচ্ছে কুর্দিশ ওয়ার্কার’স পার্টি (পিকেকে) এই বোমাটি স্থাপন করেছিল। প্রসঙ্গত, তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়ন পিকেকে’কে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে। কুর্দি সংখ্যাগরিষ্ঠ দক্ষিণপূর্বাঞ্চলে তুর্কি সরকারের সঙ্গে পিকেকের সংঘর্ষ শুরু হয় ১৯৮৪ সালে। তখন থেকে দুই পক্ষের সংঘর্ষে প্রাণ হারায় অন্তত ৪০ হাজার মানুষ।
সা¤প্রতিক মাসগুলোয় তুর্কি সরকার কুর্দি দল ও রাজনীতিবিদদের দমনপীড়ন জোরদার করেছে। গত মাসে পিকেকে’র সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে দিয়ারবাকির, মারদিন ও ভ্যান প্রদেশের তিন মেয়রকে বরখাস্ত করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে চার শতাধিক মানুষকে। বরখাস্ত হওয়া তিন মেয়রই মে মাসে অনুষ্ঠিত নির্বাচনে জয়ী হন। তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের বরখাস্তের কারণ নিয়ে বলেছে, তাদের বিরুদ্ধে অপপ্রচার চালানো ও সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ রয়েছে। সূত্র : আল জাজিরা।



 

Show all comments
  • Mustafizur Rahman Ansari ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১:১৯ এএম says : 0
    Need Muslims Leader as like Hazrat OMAR (R.)
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ