Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

হোয়াইট হাউসে ইসরাইলের আড়িপাতা রহস্যময় ডিভাইস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউস ও যুক্তরাষ্ট্রের রাজধানীর অন্যান্য গুরুত্বপ‚র্ণ স্থানের কাছে ইসরাইল মোবাইল ফোনে আড়িপাতার ডিভাইস স্থাপন করেছে বলে অভিযোগে বলা হয়েছে। গত বছর দুয়েক ধরে অবৈধ রাষ্ট্রটি এই আড়িপাতার কাজ চালিয়ে আসছে বলে মার্কিন কর্মকর্তাদের বরাতে পলিটিকো সাময়িকীর এক প্রতিবেদনে দাবি করা হয়েছে। ‘স্টিংরেইস’ নামের ক্ষুদ্রাকার নজরদারি ডিভাইসটি টেলিযোগাযোগ টাওয়ার থেকে তথ্য আহরণ করতে পারে। এমনকি ফোনকল থেকেও উপাত্ত জড়ো করতে পারে এটি।

পলিটিকোর খবর বলছে, মার্কিন কর্মকর্তারা এই সিদ্ধান্তে এসেছেন যে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার সহযোগীদের ওপর আড়িপাততে এসব ডিভাইস স্থাপন করেছেন ইসরাইলি গোয়েন্দারা। তবে এই অভিযোগ ডাহা মিথ্যা বলে প্রত্যাখ্যান করেছে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অফিস। তাদের দাবি, যুক্তরাষ্ট্রে কোনো গোয়েন্দা অভিযানে যুক্ত না হওয়ার দীর্ঘ প্রতিশ্রুতি রয়েছে তাদের। প্রতিবেদনে নাম প্রকাশ না করে সাবেক তিন গোয়েন্দা ও জাতীয় নিরাপত্তা কর্মকর্তার মধ্যে একজন বলেন, ট্রাম্প প্রশাসন তার মিত্র ইসরাইলকে তিরস্কার করবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ