Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

মৌসুমী বায়ুর প্রভাবে বর্ষণে সিক্ত সারাদেশ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বর্ষাকালিন মৌসুমী বায়ুর সক্রিয় প্রভাবে ভাদ্র মাসের শেষে এসে গত চার দিনে কমবেশি বর্ষণে সিক্ত হয়েছে প্রায় সারাদেশ। তবে আগামীকাল (রোববার) থেকে বৃষ্টিপাতের মাত্রা কমে আসতে পারে। এদিকে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্য ও তীব্রতার কারণে সমুদ্র এখনো উত্তাল রয়েছে। সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

গতকাল (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বর্ষণ হয় স›দ্বীপে ১৪৬ মিলিমিটার। এ সময় ঢাকায় ১৮, চট্টগ্রামে ১১, ময়মনসিংহে ৩৬, সিলেটে ১০, রাজশাহীতে ৩, রংপুরে ৯, খুলনায় এক, বরিশালে ৭, নোয়াখালীতে ৬২, রাঙ্গামাটিতে ১৫, টেকনাফে ৩২, তেঁতুলিয়ায় ৪৫, বগুড়ায় ১৭, দিনাজপুরে ৪৯, ডিমলায় ৭৯, খেপুপাড়ায় ৩০ মিলিমিটারসহ সারাদেশে বৃষ্টিপাত হয়েছে। অব্যাহত বৃষ্টিপাতের কারণে গতকাল ঢাকায় তাপমাত্রার পারদ নেমে আসে সর্বোচ্চ ২৯.৫ এবং সর্বনি¤œ ২৬.৭ ডিগ্রি সে.।

আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি-বজ্রবৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস, রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য কোন পরিবর্তনের সম্ভাবনা নেই।

আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। আবহাওয়ার সতর্কবার্তায় আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য অব্যাহত রয়েছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরা নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ