Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

হঠাৎ ছন্দহারা বাংলাদেশ

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ

ইমরান মাহমুদ, মিরপুর থেকে | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১০:১৬ পিএম | আপডেট : ১০:১৭ পিএম, ১৩ সেপ্টেম্বর, ২০১৯

লিটন কুমার দাস ও সৌম্য সরকারের ব্যাটে জবাবের শুরুটা ভালোই হয়েছিল বাংলাদেশের। তবে হঠাৎই এক গতিঝড়ে দিশেহারা স্বাগতিক শিবির। দুইপ্রান্ত থেকে পেস আক্রমণ শুরু করা জিম্বাবুয়ে পায় একের পর এক সাফল্য। লিটনকে (১৯) দিয়ে শুরুটা করেন টেন্ডাই চাতারা। সৌম্যকে (৪) ফেরিয়ে তাতে সামিল হন কাইল জার্ভিসও। পরে থিতু হবার আগেই সাকিব আল হাসান (১) ও মুশফিকুর রহিমের (০) উইকেট ভাগ করে নিয়েছেন দুজনে।

৫ ওভার শেষে ৪ উইকেট হারানো বাংলাদেশের সংগ্রহ ৩৪। জিততে হলে এখনও স্বাগতিকদের চাই ১১১ রান। হাতে ৬ উইকেটও ১৩ ওভার। ৬ রান নিয়ে ব্যাট করছেন মাহমুদউল্লাহ, তাকে সঙ্গ দিতে ক্রিজে আসা সাব্বিরের ঝুলিতে এক রান।

জিততে ১৮ ওভারে বাংলাদেশের চাই ১৪৫

চট্টগ্রাম থেকে নবাগত আফগানিস্তানের কাছে বাজেভাবে হেরে এসেছে একমাত্র টেস্ট। তবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে ফিরেই যেন নতুন শুরু সাকিবদের। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচের এদিন শুরু থেকেই শরীরী ভাষায় নেই তার ছিঁটে ফোঁটাও। হোম অব ক্রিকেটে রঙিন পোষাকে ফিরেই অন্য এক বাংলাদেশ।

বোলিং-ফিল্ডিংয়ে অন্য বাংলাদেশ

টস জিতে বোলিংয়ে নামা বাংলাদেশ শুরু থেকেই চেপে ধরে জিম্বাবুয়েকে। তাইজুল-সাইফউদ্দিন-মুস্তাফিজ-মোসাদ্দেকদের দারুণ বোলিংয়ে সঙ্গে পাল্লা দিয়েছে হয়েছে দুর্দান্ত সব ফিল্ডিং আর ক্যাচ। আর তাতেই একে একে আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত থাকতে হয়েছে টেলর-উইলিয়ামস-অরভিন-মারুমাদের।

স্রোতের বীপরিতে ব্যাট হাতে কিছুটা একাই লড়ে গেছেন ক্যারিয়ারের শেষ সিরিজ খেলতে নামা অভিজ্ঞ হ্যামিল্টন মাসাকাদজা। তবে তাকে ৩৪ রানে ফিরিয়ে সফরকারীদের টপ অর্ডার অল্পতেই ধ্বসিয়ে দিয়েছে বাংলাদেশ।

তবে শেষটায় ব্যাট হাতে দারুণভাবে দলকে টেনেছেন রায়ান বার্ল ও মুতম্বজি। তাদের ৮১ রানের জুটিতে ভর করে নির্ধারিত ১৮ ওভার শেষে ১৪৫ রান তোলে ৫ উইকেট হারানো জিম্বাবুয়ে।

ফিফটি তুলে ৫৭ রানে অপরাজিত ছিলেন বার্ল। তার ৩২ বলের ইনিংসটি ৫টি চার ও ৪টি ছক্কায় মোড়ানো। সময়োপযোগী ২৬ বলে ২৭ রান নিয়ে তাকে যোগ্য সঙ্গ দিয়ে গেছেন মুতম্বজি।

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ

খেলা শুরু হওয়ার কথা ছিল সন্ধ্যা সাড়ে ৬টায়। তবে গত ২০ ঘন্টার টানা বর্ষনের পর টসই শুরু করা যায়নি ভেজা আউটফিল্ডের কারণে। দুইবার মাঠ পরিদর্শনের পরও যখন আসছিলো না কোন সুখবর, ধরেই নেয়া হয়েছিল পরিত্যক্ত হতে যাচ্ছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচটি।

অবশেষে আশার আলো ফুটেছে। সন্ধ্যা সাড়ে ৭টায় জানানো হয়েছে আর কোনো অঘটন না ঘটলে ম্যাচ শুরু হবে রাত ৮টায়। তার আগে হওয়া টসে জিতে বোলিং বেছে নিয়েছে স্বাগতিক বাংলাদেশ দলের অধিনায়কি সাকিব আল হাসান।

বাংলাদেশ একাদশ: সাকিব আল হাসান, সৌম্য সরকার, লিটস দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ: হ্যামিল্টন মাসাকাদজা, শন উইলিয়ামস, নেভিল মাডজিভা, টিনোটেন্ডা মুটুমবদজি, টনি মুনিয়োঙ্গা, কাইল জারভিস, টেন্ডাই চাটারা, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, টিমিসেন মারুমা, রায়ান বুর্ল।

টসই হতে দিচ্ছে না ভেজা মাঠ

আগের দিন থেকেই থেমে থেমে হয়েছে বৃষ্টি। আর তার ছাপ পড়েছে বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবুয়েকে নিয়ে হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজে। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় সিরিজের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবার কথা ছিল স্বাগতিক বাংলাদেশ ও জিম্বাবুয়ের।

বিকাল চারটার দিকে থামে বৃষ্টি। তবে কোথাও জমেনি পানি। পাঁচটার দিকে সরানো হয় সেন্টার উইকেটের কাভার। তারপর থেকে চলছে মাঠ প্রস্তুত করার কাজ।

তবে দিনভর থেমে থেমে বৃষ্টিতে টসে দেরির শঙ্কা জেগেছিল আগেই। সোয়া ছয়টায় মাঠ পরিদর্শন করেন আম্পায়াররা। তখনই জানা যায় নির্ধারিত সময় ছয়টায় টস করা সম্ভব নয়। 

এর পর থেকেই দুটি সুপার সপার দিয়ে চলছে মাঠ শুষ্ক করার কাজ। এরই মধ্যে সন্ধ্যা সোয়া ছয়টায় ফের মাঠ পরিদর্শন করেছেন আম্পায়াররা। মাঠ পুরোপুরি প্রস্তুত না হওয়ায় সাতটায় আবার পরিদর্শন করবেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন