Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

চলতি মৌসুমে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছাড়িয়ে গেছে অতীতের সব পরিসংখ্যান। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে গতকাল শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন ৬৭৩ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আর এ নিয়ে চলতি বছরে গতকাল শুক্রবার পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা হয়েছে ৮০ হাজার ৪০ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন ৭৬ হাজার ৯৩৭ জন। অর্থাৎ ৯৬ শতাংশ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বর্তমানে চিকিৎসাধীন আছেন দুই হাজার ৯০০ জন। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার এ তথ্য জানান। তিনি জানান, বর্তমানে ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার ২৮২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১ হাজার ৬১৮ জন রোগী। তিনি আরও জানান, চলতি বছরে এখন পর্যন্ত ২০৩ জনের মৃত্যু হলেও এদের মধ্যে ৬০ জন ডেঙ্গুজনিত কারণে মারা গেছেন বলে নিশ্চিত হয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইডিসিআর)।

আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সাবরিনা ফ্লোরা জানান, ২০১৯ সালে এখন পর্যন্ত আমাদের কাছে সম্ভাব্য ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ২০৩টি মৃত্যুর ঘটনা এসেছে। এর মধ্যে ডেঙ্গু মৃত্যু পর্যালোচনা কমিটি ১০১টি মৃত্যু পর্যালোচনা করেছে। তার মধ্যে ৬০ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর খবর নিশ্চিত করা গেছে।

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ৪০ জন, এসএমসি ও মিটফোর্ড হাসপাতালে ২৩ জন, ঢাকা শিশু হাসপাতালে ৭ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ২৪ জন ভর্তি হয়েছেন।

এছাড়াও বিএসএমএমইউতে ১১ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ৩ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৩৩ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ৭ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৭ জন ও কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালে ২ জন রোগী ভর্তি হয়েছেন।

অন্যদিকে, ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে নতুনভাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৬২ জন রোগী। পাশাপাশি ঢাকা বিভাগের জেলা শহরগুলোতে ১০০ জন, চট্টগ্রাম বিভাগে ৪৭ জন ও খুলনা বিভাগে ১৭৪ জন, রংপুর বিভাগে ৮ জন, রাজশাহী বিভাগে ৪৭ জন, বরিশাল বিভাগে ৫৪ জন, সিলেট বিভাগে ৬ জন, ময়মনসিংহ বিভাগে ৮ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ