Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউনাইটেডের ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

ইংলিশ প্রিমিয়ার লিগ মৌসুমের শুরুটা দুর্দান্ত হয়েছে লিভারপুলের। চার ম্যাচে শতভাগ জয় তো আছেই সেই সাথে তাদের মাঠের পারফম্যান্সও শিরোপা প্রতিদ্ব›দ্বীদের ঘুম হারাম করে দেয়ার মতো। পঞ্চম রাউন্ডের ম্যাচে আজ ইয়ুর্গুন ক্লপের দলের প্রতিপক্ষ নিউক্যাসল।

আগের চার ম্যাচের একটিতে হোঁচট খাওয়ায় তালিকার শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে দুই পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। আজ পেপ গার্দিওলার দল খেলবে নরিচ সিটির বিপক্ষে। একই রাতে মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসিও। ঘরের মাঠে ম্যান ইউ’র প্রতিপক্ষ লেস্টার সিটি। উলভারহাম্পটন ওন্ডারার্সের মাঠে খেলবে চেলসি।

তবে তাদের কারো শুরুই লিভারপুলের মত হয়নি। মাত্র এক পয়েন্টর ব্যবধানে গতবার সিটির কাছে শিরোপা হারানোর বেদনা যেন শুরু থেকেই তাতিয়ে দিয়েছে ‘অল রেড’ খ্যাত দলটিকে। সালে-মানে-ফিরমিনোরা রয়েছেন দুর্দান্ত ফর্মে। ইউরো সেরার খেতাবজয়ী ভার্গিল ফন ডিকের নেতৃত্বধীণ তাদের রক্ষণটাও অটুট। যদিও এই ম্যাচেও গোলরক্ষক অ্যালিসনকে পাবেন না ক্লপ।

লিভারপুলের বর্তমান পারফর্ম্যান্স প্রভাবিত করেছে আর্সেনালের স্প্যানিশ মিডফিল্ডার দানি সেবালোসকে। তৃতীয় রাউন্ডের ম্যাচে লিভারপুলের কাছে ৩-১ গোলে পরাজিত হয়েছিল গানাররা। ওই ম্যাচ সম্পর্কে ডেইলি মেইলকে সেবালোস বলেন, ‘ওই ম্যাচের মত খেলা আমি কখনো দেখিনি। এত ভাল খেলা আজ পর্যন্ত দেখিনি। ওই ম্যাচটি আমাকে প্রভাবিত করেছে। তারা আমাদেরকে চেপে ধরেছিল আক্রমণভাগ দিয়ে। তাদেরকে প্রতিহত করতেই আপনাকে বেশী সময় ব্যয় করতে হয়েছে। একবার তাদের প্রতিহত করে দম নেয়ার আগেই আবার আপনার উপর চেপে বসছে তারা। আমার মনে হয় ইয়ুর্গেন ক্লপ চার বছর আগে দায়িত্ব গ্রহণের পর থেকে ধীরে ধীরে এমন একটি দল গঠন করেছেন।’

একই দিন নরিচের মাঠে লড়াইয়ে নামার আগে লিভারপুলের চেয়ে ৫ পয়েন্টে পিছিয়ে পড়তে পারে সিটি। সেই সুযোগ ঘোচানোর মতো ফর্মে রয়েছেন সিটি স্ট্রাইকার সার্জিও আগুয়োরো। আজ গোল করতে পারলে হোসে অ্যান্তোনিও রিয়েস ও ওয়েন রুনির পর প্রিমিয়ার লিগ মৌসুমের প্রথম পাঁচ ম্যাচেই গোল করার কৃতিত্ব দেখাবেন আর্জেন্টাইন তারকা। চোট কাটিয়ে ইহিাদের দলে ফিরেছেন জন স্টোনস। লম্বা সময়ের জন্য মাঠের বাইরে সানে ও লাপোর্তে।

এদিকে ওলে গুনার সুলশারের ইউনাইটেড চায় শুরুর ব্যর্থতা থেকে বেরিয়ে আসতে। শুরুর ব্যর্থতার কারণে তারা কিছুটা ছিটকে পড়েছে শিরোপার দৌড় থেকে। এরই মাঝে ‘রেড ডেভিল’ শিবিরে লেগেছে ইনজুরি মড়ক। লেস্টার সফরে সাত জন খেলোয়াড়কে হয়ত সঙ্গে নেবেন না সুলশার। নামগুলোও বড় বড়। অ্যান্থনি মাশিয়াল, পল পগবা, ডিয়াগো দালত, লুক শ এভং ইরিক বেইলির না থাকা নিশ্চিত। জেসে লিঙ্গার্ড ও অ্যারোন-ভন বিসাকাকে নিয়ে রয়েছে শংশয়।

এমতাবস্থায় ভাজ পড়েছে সুলশারের কপালে, ‘চিকিৎসা কক্ষ এখন ব্যস্ত এবং এখন পর্যন্ত (গতকাল দুপুর) জানি না কাদেরকে দলে পাওয়া যাবে।’ লিগে প্রথম চার ম্যাচে অংশ নিয়ে মাত্র একটিতে জয়ের মুখ দেখেছে ওল্ড ট্রাফোর্ডের দলটি। এমন অবস্থা থেকে তারা কিভাবে উঠে দাঁড়ায় সেটাই দেখার বিষয়।

চোটের থাবা আছে চেলসি শিবিরেও। তবে সুখবর দিয়েছেন কোচ ল্যাম্ফার্ড। চোট কাটিয়ে কোভাচিচ ও পেদ্রোর ফেরার কথা জানিয়েছেন তিনি। তবে ফিরতে দেরি হবে মাঝমাঠের কারিগর অ্যান্তোনিও কন্তের। চার ম্যাচে মাত্র এক জয়ে পয়েন্ট তালিকায় তারা এগারোতম অবস্থানে ‘বøুজ’ খ্যাত দলটি।

এদিকে ইউরোপীয় দল বদলের সমাপ্তি ঘটায় মাউরিসিও পচেত্তিনোর টটেনহ্যাম যেন হাপ ছেড়ে বেঁচেছে। আজ তারা মুখোমুখি হবে তালিকার চতুর্থ স্থানে থাকা ক্রিস্ট্যাল প্যালেসের। ক্রিস্টিয়ান এরিকসন সহ দলের বেশ কয়েকজন খেলোয়াড়ই অন্যত্র যেতে চেয়ে ব্যর্থ হয়েছেন। এ বিষয়ে বেশ ভালভাবেই অবগত আছেন পচেত্তিনো। তবে এরিকসন চুক্তির মেয়াদ শেষ হওয়া পর্যন্ত টটেনহ্যামেই থাকবেন বলে পচেত্তিনোর বিশ্বাস, ‘তিনি সবসময় খুশি ছিলেন। তিনি কখনো বলেননি যে এখানে অসন্তুষ্ট। সবাই তাকে লক্ষ্যবস্তু বানাবে, এটিই স্বাভাবিক। তার মধ্যে যে দক্ষতা রয়েছে তা যে কোন দলের জন্যই গুরুত্বপূর্ণ।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ