Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

পবিত্র আল আকসা ও ফিলিস্তিন সমস্যা সমাধানে বিশ্ব মুসলিমের প্রতি সুদাইসির আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ পিএম

মুসলমানদের প্রথম কিবলা পবিত্র মসজিদ আল আকসা ও ফিলিস্তিনের চলমান সংকট নিরসনের জন্য বিশ্ব মুসলিমকে কাজ করার আহ্বান জানিয়েছেন গ্র্যান্ড মসজিদ আল-হারামের ইমাম শায়েখ আব্দুর রহমান আস সুদাইসি।

গতকাল জুমাবার গ্র্যান্ড মসজিদ আল-হারামের জুমার নামাজের খুতবায় বিশ্ব-মুসলিমের প্রতি তিনি এই আহবান জানান।

খুতবায় শায়েখ সুদাইসি বলেন, ফিলিস্তিন এবং আল আকসা ইস্যুই বর্তমান মুসলমানদের একমাত্র ইস্যু। আর ইসলামি ভ্রাতৃত্ব হলো মুসলমান ভাইদের সব বিষয়ের প্রতি গুরুত্ব প্রদান করা। এখনের সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ বিষয় বা ইস্যু হলো ফিলিস্তিন এবং আল আকসা। কেননা, ধর্মীয় এবং ঐতিহাসিক দিক থেকে উভয়টিই অনেক গুরুত্বপূর্ণ।

খুতবায় তিনি আরো বলেন, তীর্থ ভূমি সউদী আরব প্রতিষ্ঠার সূচনাকাল থেকেই ফিলিস্তিন এবং ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানিয়ে আসছে। ফিলিস্তিনে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার জন্যও কাজ করছে সউদী সরকার। এবং সউদী জনগণের হৃদয়ে ফিলিস্তিনের জন্য সবসময় ভালবাসা বিদ্যমান।

খুতবায় ডক্টর সুদাইসি বলেন, ওআইসিভুক্ত দেশসমূহের পররাষ্ট্রমন্ত্রীদেরকে খুব শিগগির বৈঠকে বসার যে আহবান সউদী সরকার জানিয়েছে, এর মাধ্যমে জাতিগত ঐক্যের প্রতি সৌদির গভীর আগ্রহ প্রকাশ পায়। এবং এর দ্বারা ভ্রাতৃত্ব ও ইসলামি সংহতি ও ঐক্যের প্রতি গুরুত্বারোপ করে সউদী সরকার।

সবশেষে তিনি বলেন, পবিত্র নগরী জেরুজালেমের বিষয়টি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এবং ক্রাউন প্রিন্স বিন সালমানের হৃদয় এবং বিবেককে ব্যথিত করে। এবং গোটা মুসলিম-বিশ্বও ফিলিস্তিন, জেরুসালেম এবং আল-আকসা সংকটে হৃদয়ে ব্যথা অনুভব করে।
সূত্র : ওয়াফা নিউজ এজেন্সি



 

Show all comments
  • Anwar ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩৪ পিএম says : 0
    ইসলামি ভ্রাতৃত্ব হলো মুসলমান ভাইদের সব বিষয়ের প্রতি গুরুত্ব প্রদান করা। তাই বিশ্ব মুসলিমকে মুসলমানদের প্রথম কিবলা পবিত্র মসজিদ আল আকসা ও ফিলিস্তিনের চলমান সংকট নিরসনের জন্য ঐক্যের প্রতি গুরুত্বারোপ করে কাজ করার অনুরোধ জানাই ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ