Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

১৯ বছর পর গন্তব্যে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১:২০ পিএম

চিঠির যুগ আর নেই বললেই চলে। ই-মেইল, মেসেঞ্জার কিংবা হোয়াটসঅ্যাপের যুগে চিঠি অচল হবে সেটাই স্বাভাবিক। আর চিঠি যদি ১৯ বছর পর গিয়ে পৌঁছায় তবে তার প্রতি আগ্রহ থাকবেই বা কেন? শুনতে অবাক লাগলেও এমনটি ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গে।

ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনের এক খবরে জানা যায়, পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের রায়গঞ্জ উপজেলার সুদর্শনপুর এলাকার বাসিন্দা তুহিনশংকর চন্দের সঙ্গে এমনটি ঘটেছে।

গত বুধবার পশ্চিমবঙ্গ ডাক বিভাগ থেকে তার মোবাইলে একটি এসএমএস আসে। এসএমএস’টি দেখে রীতিমতো ঘাবড়ে যান অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মচারী তুহিনশংকর চন্দ। এসএমএসে তিনি দেখেন, ২০০০ সালে তিনি জরুরি ভিত্তিতে যে চিঠি পাঠিয়েছেন তা গন্তব্যে পৌঁছে গেছে।

তুহিনশংকর জানান, তিনি ২০০০ সালের পয়লা জানুয়ারি রায়গঞ্জ প্রধান ডাকঘর থেকে চিঠিটি পাঠান। তবে তিনি কাকে সেই চিঠি পাঠিয়েছিলেন, চিঠিতে কী লিখেছিলেন, তা এখন মনে করতে পারেননি।

তিনি বলেন, ‘কি পোস্ট করেছিলাম, তা এখন আর মনে করতে পারছি না। উনিশ বছর আগে চিঠি লিখেছিলাম। আজ স্পিড পোস্টে তা গন্তব্যে পৌঁছল।’

তুহিনশংকর অভিযোগ করেন, এর আগেও তিনি ডাক বিভাগের এমন দায়িত্বজ্ঞানহীনতার শিকার হয়েছিলেন। অভিযোগ জানিয়ে কোনো সুরাহা পাননি তিনি। !



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৭ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন