Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

বঙ্গবন্ধুকে নিয়ে তথ্যচিত্র বানাচ্ছেন অমিতাভ রেজা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ৭:৩২ পিএম

শেখ মুজিব বা মুজিব, ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও ভারতীয় উপমহাদেশের একজন অন্যতম প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব, যিনি বাঙালির অধিকার রক্ষায় ব্রিটিশ ভারত থেকে ভারত বিভাজন আন্দোলন এবং পরবর্তীতে পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে কেন্দ্রীয়ভাবে নেতৃত্ব প্রদান করেন।

প্রাচীন বাঙালি সভ্যতার আধুনিক স্থপতি হিসাবে শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের ‘জাতির জনক’ বা ‘জাতির পিতা’ বলা হয়। তিনি মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী প্রতিষ্ঠিত আওয়ামী লীগের সভাপতি, বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি এবং পরবর্তীতে এদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। জনসাধারণের কাছে তিনি শেখ মুজিব এবং শেখ সাহেব হিসাবে বেশি পরিচিত ছিলেন এবং তার উপাধি ‘বঙ্গবন্ধু’।

মহান এই ব্যক্তিত্বকে নিয়ে এবার তথ্যচিত্র নির্মাণ করতে চলেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত নির্মাতা অমিতাভ রেজা। ‘আয়নাবাজি’ খ্যাত এই পরিচালক এর আগেও তথ্যচিত্র বানিয়েছেন। তবে এবারের তথ্যচিত্রটির আবেদন নির্মাতার কাছে একটু অন্যরকম। কারণ একটাই, এটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তথ্যচিত্র।

তথ্যচিত্রটি সম্পর্কে অমিতাভ রেজা টিমের অন্যতম সদস্য সকাল আহমেদ জানিয়েছেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে একটি তথ্যচিত্রের কাজ করব। বর্তমানে চিত্রনাট্যের কাজ চলছে। এখনও জানানোর মতো তেমন কিছু হয়নি। আশা করছি খুব শিগগিরই তথ্যচিত্রটি নিয়ে সবাইকে জানাতে পারবো।’

তথ্যচিত্রটির নাম এখনো চূড়ান্ত হয়নি। তবে এর ওয়ার্কিং টাইটেল ‘বঙ্গবন্ধু’। এটি সরকারের কোনো কাজ নয় বলেও জানা গিয়েছে। এছাড়া এর প্রযোজনার দায়িত্বে কোন প্রতিষ্ঠান রয়েছে সেটাও পরিস্কার করছেন না নির্মাতা।

উল্লেখ্য, অমিতাভ রেজা এখন ব্যস্ত আছেন তার পরবর্তী সিনেমা ‘রিকশা গার্ল’ এর কাজে। এতে অভিনয় করেছেন চলচ্চিত্র অভিনেত্রী চম্পা, নভেরা রহমান। এছাড়া একটি বিশেষ চরিত্রে সিনেমাটিতে দেখা যাবে শাকিব খানকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড


আরও
আরও পড়ুন