Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

নাটকে অতিরিক্ত ভাড়ামি চলছে: শামীম জামান

সাক্ষাৎকার

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

দর্শকপ্রিয় নির্মাতা ও অভিনেতা শামীম জামান। নিয়মিত অভিনয়ের পাশাপাশি নির্মাণও করছেন। বর্তমানে একাধিক নাটকের শুটিং নিয়ে ব্যস্ত। এ অভিনেতার সঙ্গে বর্তমান অভিনয় জগতের অবস্থান ও তার ব্যস্ততা নিয়ে কথা হয়। সাক্ষাৎকার নিয়েছেন মারুফ সরকার।
বর্তমান ব্যস্ততা কি নিয়ে?
কয়েকটি খন্ড নাটকের চিত্রনাট্য তৈরী করছি। চিটার ডট কম নামে একটি নতুন ধারাবাহিক নাটকের দ্বিতীয় লটের শুটিং করছি। এটি নাগরিক টেলিভিশনে প্রচার হচ্ছে। এরই মধ্যে দর্শক এ নাটকের প্রশংসা করছেন। চাটাম ঘর নামে অন্য আরেকটি ধারাবাহিক নাটকের কয়েক পর্বের শুটিংও করছি। নতুন কয়েকটা নাটকের শুটিং শিগগিরই শুরু করব।
অভিনয় জগতের বর্তমান অবস্থা কেমন মনে হচ্ছে?
ভালোই। তবে খুব ভালো বলা যাবে না। অনেকই ভালো করার চেষ্টা করছেন। অনেকই ভাড়ামি করছেন।
অভিযোগ আছে নাটকের মান ক্রমশ কমছে। আপনি কি তা মনে করেন?
আমি তা মনে করছি না। এ বিষয়টি আমি দুইভাবে বিশ্লেষন করতে চাই। প্রথমত, অনেকই আছেন ভাড়ামিই করে যাচ্ছেন। এ ভাড়ামিই তাদের কাছে ভালো মনে হচ্ছে। আর অনেকই আছেন যতœসহকারে কাজ করছেন। তাদের কাছে কাজটাই মুখ্য। ক্রমশ নাটকের মান কমে যাচ্ছে এ তথ্য কিভাবে বিশ্লেষণ করা হলো তা আমার জানা নেই। কারণ ভালো মন্দের হিসেব বিশেষ কেউ বললে হবে না। দর্শক এখন সরাসরি মন্তব্য করতে পারেন। কে ভালো করছেন কে ভালো করছেন না তাও দর্শক বলেন। তাই এ নিয়ে আমি ভাবছি না।
কতিপয় নতুন মুখ, নির্মাতা পরিচয়ে কতিপয় অভিনয়শিল্পীকে গুরুত্বপূর্ণ বলে তথ্য দিচ্ছেন যা সিনিয়র শিল্পীদের অসম্মান করা হচ্ছে বলে অনেক মনে করছেন। এ নিয়ে কি বলবেন?
এ নিয়ে কি বলব? মূল কথা হচ্ছে, অভিনয় জগতে বিকল্প বলে কোন কথা নেই। কেউ কারো বিকল্প হতে পারে না। আমি যদি প্রশ্ন করি, সিনেমাতে নায়করাজের বিকল্প কেউ হবে? আইয়ূব বাচ্চুর বিকল্প কেউ হবে? মোশাররফ করিম কি আরেকটা জন্ম নিবে? তাদের ফলো করে ভালো কিছু করতে পারে এটা স্বাভাবিক। কিন্তু বিকল্প। এসব যারা বলেন তাদের আরও পড়ালেখা করা উচিৎ। এসব বলে মূর্খতার পরিচয় দিচ্ছেন। মূর্খ বা অশিক্ষত ছাড়া কেউ এসব বলতে পারে না।
অভিনেতা শামীম জামান স¤পর্কে নির্মাতা শামীম জামান কি বলবে?
দুই শামীম জামানেরই অনেক শেখার বাকী আছে। অভিনয় বা নির্মাণে এসেছি শিখতে আর দর্শকদের কিছু দিতে। কতটা দিতে পারছি তা দর্শকই ভালো বলতে পারেন। যতদিন বেঁচে থাকব, শিখে যাব এবং দর্শকদের নতুন কাজ উপহার দেয়ার চেষ্টা করব।

 



 

Show all comments
  • Rakibul Islam Rakib ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    ওনি নিজেও এই কাজটি করছেন
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    আমার পছন্দের একজন অভিনেতা, শুভ কামনা রইলো।
    Total Reply(0) Reply
  • মেরিন-500 ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৪ এএম says : 0
    ঠিক বলেছেন। এজন্যই তো চলচ্চিত্রের দুর্দশা কাটছে না।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ নজরুল ইসলাম ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৫ এএম says : 0
    এটাই বাস্তবতা। সবাই ছুটছে টাকার পেছনে। বৃহত্তর সার্থে কেউ কাজ করে না। আপনিও না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাটক

২০ সেপ্টেম্বর, ২০১৯
১৯ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ