Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

রিয়ালের নায়ক বেনজেমা, লিভারপুলের মানে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ৮:১৮ পিএম

রিয়াল মাদ্রিদ ফুটবল দলে অভিষেক হয়ে গেল এডেন হ্যাজার্ডের। লা লিগায় জোড়া গোল করে বেলজিয়ান মিডফিল্ডারের অভিষেক রাঙিয়ে দিয়েছেন করিম বেনজেমা। লেভান্তের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচ দিয়ে জয়ের ধারায় ফিরেছে স্প্যানিশ জায়ন্টরাও।

শনিবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে লেভান্তেকে ৩-২ গোলে হারায় জিনেদিন জিদানের দল। বিজয়ী দলের হয়ে অন্য গোলটি করেন কাসিমিরো।

ওদিকে প্রিমিয়ার লিগে জয়ের ধারা অব্যহত রেখেছে লিভারপুল। সাদিও মানের জোড়া গোলে ঘরের মাঠে নিউক্যাসলকে ৩-১ ব্যবধানে হারিয়েছে ইয়ুর্গুন ক্লপের দল। দলের জয়ে অন্য গোলটি করেন মোহাম্মাদ সালাহ।

ইনজুরির কারণে মৌসুমের শুরু থেকে দলের বাইরে ছিলেন গত গ্রীষ্মকালীন দলবদলে চেলসি থেকে রিয়ালে যোগ দেওয়া হ্যাজার্ড। সুস্থ্য হয়ে দলে ফিরে এদিন ম্যাচের ৬০তম মিনিটে কাসিমিরোর বদলি হিসেবে মাঠে নামেন ২৭ বছর বয়সী। দল তখন ৩-১ ব্যবধানে এগিয়ে।

বেনজেমার জোড়া গোলে প্রথমার্ধেই ৩-০ ব্যবধানে এগিয়ে যায় রিয়াল। ২৫তম মিনিটে হেড থেকে প্রথম গোরটি করার ছয় মিনিটের মাথায় হামেস রদ্রিগুয়েজের পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন ফরাসি স্ট্রাইকার। ৪০তম মিনিটে কাসিমিরো গোল করার পর বড় জয়ের অপেক্ষায় ছিল স্বাগতিকরা।

কিন্তু দ্বিতীয়ার্ধে দুই গোল করে রিয়ালকে চাপে ফেলে দেয় লেভান্তে। ৪৯তম মিনিটে বোর্জা মায়োরালের গোলে ব্যবধান কমায় সফরকারীরা। ৭৫তম মিনিটে গঞ্জালো মেলেরো গোল করলে টানা তিন ম্যাচ পয়েন্ট হারানোর শঙ্কায় পড়ে যায় জিদানের দল। যোগ করা সময়ে রুবের ভেজোর হেড দুর্দান্তভাবে রুখে দিয়ে রিয়ালকে পয়েন্ট হারানোর হাত থেকে বাঁচান বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া।

চার ম্যাচে দ্বিতীয় জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলে তারা উঠে এসেছে দ্বিতীয় স্থানে। ৩ ম্যাচে শতভাগ জয়ে শীর্ষে অ্যাটলেটিকো মাদ্রিদ।

সব মিলে প্রায় ১৫০ মিলিয়ন পাউন্ডের দলবদলে স্বপ্নের দলে যোগ দেওয়া হ্যাজার্ডের অভিষেকটা মন্দ হয়নি। ভিনিসিউস জুনিয়রকে গোলের দারুণ একটা সুযোগ তৈরি করে দেন নিজে লক্ষে শট নিয়েছেন দুইবার। ২৯ বার বল পেয়ে শতভাগ সঠিক পাস দিয়েছেন হ্যাজার্ড, ফ্রি-কিক জেতেন তিনটি। অবশ্য মাঠে তাকে শতভাগ ফিট বলে মনে হয়নি। আসছে বুধবার চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বিপক্ষে জিদান তাকে দলে রাখবেন কিনা সেই প্রশ্ন তাই রয়েই যাচ্ছে।

চোট জর্জর রিয়াল হয়ত সেই ঝুঁকি নিতেও পারে। তবে ইউরেপ সেরার মুকুট ধরে রাখতে এক একই দিনে বুক আত্মবিশ্বাস নিয়েই নাপোলির মাঠে খেলতে যাবে লিভারপুল। কালও তারা আক্রমণের পসরা সাজিয়ে নিউক্যাসেলকে শ্রেফ উড়িয়ে দিয়েছে। যদিও জেত্রো উইলিয়ামসের গোলে ম্যাচের সপ্তম মিনিটে তারা পিছিয়ে পড়ে। প্রথমার্ধেই জোড়া গোল করে দলকে উল্টো লিড এনে দেন মানে। ৭২তম মিনিটে ব্যবধান বড় করেন সালাহ। বদলি হিসেবে মাঠে নেমে দুই গোলে সহায়তা করেন আক্রমণভাগের আরেক তারকা রবার্তো ফিরমিনো।

এ নিয়ে টানা ১৪টি লিগ ম্যাচে জয় তুলে নিলো ‘অল রেড’ খ্যাত দলটি। ইংলিশ শীর্ষ প্রতিযোগিতায় যা তৃতীয় সর্বোচ্চ। ৪ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষস্থান আরও সুসংহত করলো গতবারের রানার্স আপরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৯ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন