Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

হজ এজেন্সি এয়ার লাইফের লাইসেন্স বাতিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

বেসরকারি হজ এজেন্সি এয়ার লাইফ ইন্টারন্যাশনাল (লাইসেন্স নং ৬০৩)-এর জামানত বাজেয়াপ্তসহ লাইসেন্স বাতিল করেছে ধর্ম মন্ত্রণালয়। এ ছাড়া আরো এক এজেন্সিকে জরিমানা করা হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিছুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপন থেকে এসব তথ্য জানা গেছে। ২০১৮ সালের হজের সময় হাজীদের দূরের বাড়িতে রাখা, খাবার না দেয়া, হাজীদের সঙ্গে এজেন্সির প্রতিনিধি না থাকা, টাকা নিয়ে হজে না পাঠিয়ে টাকা আত্মসাতের অভিযোগে জাতীয় হজ ও ওমরাহ নীতির আলোকে এ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিছুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, হাজি শফিকুল ইসলামসহ অন্যরা হজ পালনের বিষয়ে সম্পাদিত অঙ্গীকার ভঙ্গ করায় কাউন্সেলর হজ মক্কায় দূরের বাড়িতে রাখা, ঠিকমতো খাবার না দেয়া, হাজীদের সঙ্গে এজেন্সি প্রতিনিধি না থাকাসহ টাকা নিয়ে হজে না পাঠানোর অভিযোগ দাখিল করেন।
অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির প্রতিবেদনে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। পরে তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে এয়ার লাইফ ইন্টারন্যাশনালের লাইসেন্স বাতিলসহ জামানত বাজেয়াপ্তের সুপারিশ করে।
তদন্ত কমিটির প্রতিবেদনের পর কেন তাদের লাইসেন্স বাতিল করা হবে নাÑ এ মর্মে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়। কারণ দর্শানোর নোটিশের জবাব দাখিল করলেও অভিযোগ খÐন করার মতো কোনো যৌক্তিক কারণ ও তথ্য উপস্থাপন করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ