Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

মাথায় গজিয়েছে সিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

অনিচ্ছাকৃত অন্যের মাথায় মাথা ঠুঁকে গেলে আরও একবার মাথাটা ঠুঁকে নেন অনেকে। এই ভয়ে, মাথায় না সিং গজায়। এর বৈজ্ঞানিক ব্যাখ্যা না থাকলেও সমাজে এ বিশ্বাসের প্রচলন রয়েছে দীর্ঘদিনই। কিন্তু এবার বাস্তবেই এমনটা হয়েছে। মাথায় ঠোঁকা খেয়ে না হলেও মাথায় আঘাত পেয়ে আস্ত একটি সিং গজিয়েছে এক ব্যক্তির!
শ্যামলাল যাদব (৭৪) ভারতের মধ্যপ্রদেশের সাগর জেলার রহলি গ্রামের বাসিন্দা। কয়েক বছর আগে মাথায় গুরুতর আঘাত পেয়েছিলেন তিনি। তারপরই মাথার সামনের অংশটা ফুলে যায়। আর তারপরই সেখানে সিংয়ের মতোই একটি পিন্ড গজিয়ে ওঠে।

যতদিন যায়, আরও উঁচু হতে থাকে সেই সিং। প্রথম প্রথম মাথার তালুতে এই অদ্ভুত জিনিসটি দেখে বেশ অবাক হতেন শ্যামলাল। তবে পরে বিষয়টির তার কাছে স্বাভাবিক হয়ে ওঠে। অনেক সময় নিজে নিজেই সেটি কেটে ফেলার চেষ্টাও করেছেন। কিন্তু তা ক্রমেই সিংয়ের আকার ধারণ করে।

শেষ পর্যন্ত তিনি চিকিৎসকের পরামর্শ নেন। কিন্তু চিকিৎসকরাও প্রথমে বুঝে উঠতে পারেননি এ বস্তু কীভাবে মাথায় আবির্ভূত হল? তবে পরীক্ষার পর চিকিৎসকরা জানিয়েছেন, এটি আসলে সেবাসিয়াস হর্ন, যা ডেভিলস হর্ন নামেও পরিচিত। শরীরের যে অংশটি সবচেয়ে বেশি রোদ পায়, সাধারণত এটি সেখানেই গজিয়ে ওঠে।
শ্যামলালের মাথায় আঘাত লাগার পরই এটি দেখা দিয়েছিল। তবে এটি অত্যন্ত বিরল ঘটনা। চিকিৎসকরা অস্ত্রোপচারের মাধ্যমে স¤প্রতি শ্যামলালের মাথা থেকে সিং কেটে ফেলেন। সূত্র : সংবাদ প্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন