Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

কমেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা কিছুটা কমেছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গতকাল শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশের বিভিন্ন হাসপাতালে ৫২৭ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। শুক্রবার সকাল ৮টা পর্যন্ত সংখ্যাটি ছিল ৬৭২।
তবে ঢাকার বাইরে ডেঙ্গু রোগীর কমার হার তুলনামূলকভাবে কম। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫৬ জন ডেঙ্গু রোগী । এ সময়ে ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৩৭১ জন। গত শুক্রবার ঢাকায় এই সংখ্যা ছিল ২২৮ জন এবং ঢাকার বাইরে ৪৪৪ জন। বৃহস্পতিবার ঢাকায় ২৩৭ জন ও ঢাকার বাইরে ৫১৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ঢাকার বাইরে এই মুহূর্তে বেশি রোগী চিকিৎসাধীন। এখন সারা দেশে বিভিন্ন সরকারি- বেসরকারি হাসপাতালে ২ হাজার ৯৯৬ জন রোগী ভর্তি আছেন। এদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ১ হাজার ২৮৫ জন, ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ১ হাজার ৭১১ জন ভর্তি রয়েছেন। হেলথ ইমারজেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, এ বছর সারা দেশে ৮০ হাজার ৫৬৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। আর চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭৭ হাজার ৩৬৮ জন।
এই পর্যন্ত ঢাকায় ৪৪ হাজার ৮২৩ জন রোগী ভর্তি হয়েছেন। আর, ঢাকার বাইরে এই সংখ্যা ৩৫ হাজার ৭৪৪ জন। শতকরা হিসেবে ৯৬ শতাংশ সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। অধিদপ্তরের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ, গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৯৭টি মৃত্যুর তথ্য এসেছে। এর মধ্যে ১০১টি পর্যালোচনা করে ৬০ জনের ডেঙ্গুতে মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ