Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে রানের চূড়ায় ত্রিনবাগো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ক্রিস গেইল সেদিন ছিলেন অদম্য। আইপিএলের ২০১৩ সালের আসরে পুনে ওয়ারিয়র্সের বোলারদের নাকানি-চুবানি খাইয়ে দিয়ে একাই তুলেছিলেন ১৭৫ রান। আর সে অতিমানবীয় ইনিংসের ওপর ভর করে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তুলেছিল ২৬৩ রান। ৬৬ বলের সে ইনিংসে চার ছিল ১৩টা, ছক্কা মেরেছিলেন ১৭টা। শেষ দিকে ছোট খাট আরেকটা ঝড় তুলেছিলেন এবি ডি ভিলিয়ার্স। সে ম্যাচের প্রসঙ্গ টেনে তোলার কারণ পরশু রাতে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ত্রিনবাগো নাইট রাইডার্স-জ্যামাইকা তালাওয়াশ ম্যাচের রানবন্যা।

গেইল মাঠে ছিলেন এদিনও। তবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে নয়, জ্যামাইকা তালাওয়াশের জার্সি গায়ে, দলের অধিনায়ক হিসেবে। অধিনায়ক হয়ে মাঠে দাঁড়িয়ে গেইল দেখলেন ত্রিনবাগো নাইট রাইডার্সের ব্যাটসম্যানেরা তাঁর ওষুধ প্রয়োগ করছেন তাঁর-ই বোলারদের ওপর! এত দিন বেঙ্গালুরুর সেই ইনিংসটাই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ দলীয় রানের ইনিংস হয়ে ছিল। কাল গেইলের দল জ্যামাইকা তালাওয়াশের বিপক্ষেই সে রেকর্ড ভেঙে চুরমার করে দিল ত্রিনবাগো নাইট রাইডার্স। গেইলের বোলারদের ওপর গেইল-থেরাপি প্রয়োগ করেছেন ত্রিনবাগোর তিন ব্যাটসম্যান- লেন্ডল সিমন্স, কলিন মানরো ও কাইরন পোলার্ড।

৪২ বলে ৫ ছক্কা ও ৮ চারে ৪২ বলে ৮৬ রান করেন সিমন্স। ৫০ বলে ৬ চার ও ৮ ছক্কায় সাজানো ৯৬ রানের ইনিংস খেলেন মানরো। শেষ দিকে ১৭ বলে ৪৫ রানের ঝড় তুলেছেন পোলার্ডও। তাতেই ২ উইকেটে ২৬৭ রানের পাহাড়ে চেপেছিল ত্রিনবাগো নাইট রাইডার্স। আফগানিস্তানের জহির খান থেকে শুরু করে ওয়েস্ট ইন্ডিজের জেরোম টেলর, ওশানে টমাস, রোভম্যান পাওয়েল- সমানে মার খেয়েছেন সবাই।
তবে আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি মিলিয়ে টি-টোয়েন্টির ইতিহাসের সর্বোচ্চ দলীয় স্কোর কিন্তু এটা নয়। এ তালিকায় ত্রিনবাগো আছে তিনে। আফগানিস্তান সবার ওপরে। গত ফেব্রæয়ারিতে দেরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে ঝড় তুলেছিলেন আফগান ব্যাটসম্যানরা, ৩ উইকেটে করেছিলেন ২৭৮ রান।

পরশু ত্রিনবাগোর রান পাহাড় টপকাতে ভালোই চেষ্টা করেছে জ্যামাইকা। তাও শেষ পর্যন্ত ম্যাচটা জিততে পারেনি। ক্রিস গেইল নিজের রূপ দেখাতে পারেননি। ফলে ম্যাচটা জ্যামাইকা হেরেছে ৪১ রানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ