Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

অনলাইনে আসামের এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৪২ পিএম

আসামের এনআরসি’র চূড়ান্ত তালিকা অনলাইনে প্রকাশ করা হয়েছে। যার মাধ্যমে সংশ্লিষ্ট পরিবারগুলোর প্রত্যেক সদস্য তাদের বর্তমান অবস্থা জানতে পারবেন। এর আগে চলতি সপ্তাহে এ তালিকা প্রকাশ হবে জানিয়ে আসামের এনআরসি সমন্বয়কারী প্রতীক হাজেলা বলেছিলেন, যারা তালিকা থেকে বাদ পড়েছেন তাদের জন্য সময়সীমা ‘শিগগির ঘোষণা’ দেয়া হবে।
গত মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে হাজেলা বলেছিলেন, গত ৩১ আগস্ট এনআরসির যে তালিকা প্রকাশ করা হয় তা কেবল সম্পূরক। তালিকার পরে পরিবারগুলোর সদস্যদের দাবি ও আপত্তি গ্রহণ করা হচ্ছে। আগামী ১৪ সেপ্টেম্বরে পুরো পরিবারের তালিকা অনলাইনে প্রকাশ করা হবে।
গত ৩১ আগস্ট ভারতের কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রকাশিত এনআরসিতে আসামে বসবাসরত ১৯ লাখ মানুষের নাম জায়গা পায়নি। অর্থাৎ নাগরিকত্বের তালিকা থেকে তারা বাদ পড়লেন।
চূড়ান্ত তালিকায় আসামের নাগরিক হিসাবে ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জনের আবেদন গৃহীত হয়েছে। বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন। যাদের মধ্যে ভারতের সাবেক রাষ্ট্রপতি ফখরুদ্দিন আলি আহমেদের পরিবারের সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বরাও রয়েছেন। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসাম এনআরসি


আরও
আরও পড়ুন