Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

যুক্তরাজ্য আমাদের নাগরিকদের রক্ষা করুক : হংকংয়ের বিক্ষোভকারীদের আহবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৪ পিএম

প্রাক্তন শাসক ব্রিটেনকে হংকংয়ের রাজনৈতিক সংকট নিরসনে হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন বিক্ষোভকারীরা। রোববার তারা ব্রিটেনের জাতীয় পতাকা ইউনিয়ন জ্যাক উড়িয়েছেন এবং রাজকীয় জাতীয় সঙ্গীত ‘ঈশ্বর রানিকে রক্ষা করুন’ গেয়েছেন।
গত জুন থেকে প্রত্যার্পণ বিল বাতিলের দাবিতে আন্দোলন করে আসছেন গণতন্ত্রপন্থিরা। সম্প্রতি হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বিলটি বাতিল ঘোষণা করেছেন। তবে স্বায়ত্বশাসনের প্রতিশ্রুতি সত্ত্বেও হংকংয়ের অভ্যন্তরীণ বিষয়ে চীনের হস্তক্ষেপের প্রতিবাদ এবং গণতান্ত্রিক সংস্কারের দাবিতে বিক্ষোভ করে যাচ্ছেন গণতন্ত্রপন্থিরা।
১৯৮৪ সালে সাক্ষরিত সিনো-ব্রিটিশ যৌথ ঘোষণায় বলা হয়েছিল, ১৯৯৭ সালে হংকংয়ে চীনের কাছে হস্তান্তর করা হবে এবং এতে ‘এক দেশ দুই ব্যবস্থা’ নীতি কার্যকর থাকবে। এই নীতির আওতায় চীনের জনগণ যে স্বাধীনতা পাবে না তা হংকংবাসীকে ভোগ করার সুযোগ দেওয়া হয়েছে।
রোববার বিক্ষোভকারীদের অনেকের হাতে ‘সিনো-ব্রিটিশ যৌথ ঘোষণা অকার্যকর’, ‘হংকংকে রক্ষা কর’ ¯েøাগান লেখা ছিল। বিক্ষোভকারীরা ‘এক দেশ দুই ব্যবস্থা মৃত’, ‘হংকংকে স্বাধীন কর’ ইত্যাদি ¯েøাগান দেয়। এসময় অনেকের হাতে ব্রিটেনের পতাকা ছিল।
জ্যাকি টিসাং নামে ২৫ বছরের এক বিক্ষোভকারী রয়টার্সকে বলেছেন, ‘যুক্তরাজ্য যাতে আমাদের নাগরিকদের রক্ষা করে সেই দাবি জানাতে আমি এখানে এসেছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ