Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

ভারতীয় পেঁয়াজের রফতানি মূল্য বৃদ্ধি

হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম ২ দিনে ব্যবধানে বেড়েছে কেজি প্রতি ২০ থেকে ২৫ টাকা

হিলি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:৫৩ পিএম

ভারতে কাঁচা পণ্যের মূল্য নির্ধারণ সংস্থা ন্যাপিড বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে রপ্তানি মূল্য দ্বিগুণ করায় হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের দাম । ২ দিনে ব্যবধানে প্রকারভেদে কেজি প্রতি ২০ থেকে ২৫ টাকা বেড়ে বন্দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা। যে পেঁয়াজ বৃহস্পতিবার বন্দরে বিক্রি হয়েছে ৩৮ থেকে ৪২ টাকা কেজি দরে।

ভারতীয় কৃষিপণ্য মূল্য নির্ধারণকারী সংস্থা “ন্যপেড” গত শুক্রবার হঠাৎ করে পেঁয়াজের রফতানি মূল্য সাড়ে ৩শ ডলার থেকে বাড়িয়ে ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করে। ফলে বন্ধ হয়ে যায় বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি।

আগের দেয়া সাড়ে ৩শ ডলারে এলসি গুলোর বিপরীতে ভারতের কাস্টমস কর্তৃপক্ষ পেঁয়াজ রফতানির অনুমতি না দেয়ায় গত শনিবার থেকে বিপাকে পড়ে দেশের পেঁয়াজ আমদানিকারকরা।
আজ রবিবার বিভিন্ন ব্যাংকে পুরনো এলসি গুলো পুনরায় এ্যমানমেন্ড এবং নতুন করে এলসি করে পেঁয়াজ আমদানি করছেন আমদানিকারকরা।

এতোদিন প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৩শ থেকে সাড়ে ৩শ মার্কিন ডলারে আমদানি করা হলেও এখন থেকে প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৮৫২ মার্কিন ডলারে ব্যবসায়ীদের আমদানি করতে হচ্ছে।


আমদানিকারক-মাহফুজার রহমন বাবু জানায়, বৃহস্পতিবার হিলি স্থলবন্দরের পাইকারী বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৩৮ থেকে ৪০ টাকায় বিক্রি হয়েছে। আজ রবিবার ৮৫২ ডলারে আমদানি করা পেয়াজ পাইকারী বাজারে বিক্রি হচ্ছে প্রতিকেজি ৬০ থেকে ৬৫ টাকা দরে। এদিকে ভারত সরকার পেঁয়াজের রফতানি মূল্য বাড়িয়ে দেয়ায় দেশের খোলা বাজারে পেঁয়াজের দাম আরও বেড়ে যাবার আশংখ্যা করছেন তারা।

হিলি অগ্রনী ব্যাংক ম্যানেজার,আফতাবুজ্জামান বলেন, হঠাৎ করে পিযাজের এলসির বিপরীতে ডলার মুল্য বৃদ্ধির কারনে ব্যাবসায়ীরা পুরনো এলসি এ্যমানমেন্ড করছে। আবার অনেকে ৮৫২ ডলারে নতুন এলসি খুলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি

২১ এপ্রিল, ২০২০

আরও
আরও পড়ুন